শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দলে রিয়াদ, নেই সাকিব-তামিম

তামিম-সাকিব-রিয়াদ
তামিম-সাকিব-রিয়াদ  © সংগৃহীত

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী মার্চে বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এ পাঁচ ম্যাচের দলে নেই সাকিব আল হাসান। চোখের সমস্যায় ভুগছেন তিনি। অনিশ্চয়তার মধ্যে থাকা তামিম ইকবালও নেই দুই সংস্করণের কোনোটিতে। তবে টি-টোয়েন্টি দলে ফিরেছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) নাজমুল হাসান শান্তকে অধিনায়ক করে ১৫ সদস্যের ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বিসিবি। সংক্ষিপ্ত সংস্করণের স্কোয়াডে আছে বড় দুই চমক। তবে ওয়ানডে দলে নেই বড় কোনো পরিবর্তন।

এদিকে প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার আলিস আল ইসলাম। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন তিনি। অন্যদিকে বয়স ৩৮ পেরোলেও ধারাবাহিক পারফরম্যান্সে যোগ্যতার প্রমাণ দিয়ে ১৭ মাস পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। 

নান্নু-বাশার নির্বাচক প্যানেল টি-টোয়েন্টি দল থেকে বাদ দিয়েছেন ওপেনার রনি তালুকদারকে। এছাড়া শামীম পাটোয়ারি ও আফিফ হোসেন দল থেকে বাদ পড়েছেন। তার জায়গায় দলে ‍ঢুকেছেন নাঈম শেখ। ওয়ানডে ও টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন ডানহাতি পেসার হাসান মাহমুদ। 

এর আগে গত ২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা সিরিজের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছিল বিসিবি। যেখানে ৪ মার্চ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে লড়াইয়ে নামবে টাইগার্স-লায়নরা। সংক্ষিপ্ত সংস্করণে পরের দুই ম্যাচ ৬ ও ৯ মার্চ। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। 

এরপর তিন দিনের বিরতি দিয়ে চট্টগ্রামে দুই দল নামবে ৫০ ওভারের লড়াইয়ে। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে ১৩ মার্চ। এরপর ১৫ ও ১৮ মার্চ হবে শেষ দুই ওয়ানডে। চট্টগ্রাম যাত্রা শেষে দুদল আবার ফিরবে সিলেটে। সেখানে ২২ মার্চ অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তিন দিনের বিরতি দিয়ে দুদল আবার চট্টগ্রামে ফিরে মুখোমুখি হবে দ্বিতীয় টেস্ট  ৩০ মার্চ থেকে।
 
টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, ‍মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও আলিস আল ইসলাম।
 
প্রথম দুই ওয়ানডের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান।


সর্বশেষ সংবাদ