মেসির সঙ্গে অবসরে যাবে আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিও

লিওনেল মেসি
লিওনেল মেসি   © সংগৃহীত

ফুটবল ইতিহাসে দশ নম্বর জার্সিকে ঘিরে উম্মাদনার শেষ নেই। ফুটবলে ১০ নম্বর জার্সির গৌরব অনেক বেশি। আর্জেন্টিনার ইতিহাসের সেরা ফুটবলার মেসি এ জার্সি পরে গড়েছেন নানা কীর্তি। মেসির নেতৃত্বেই কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে পেনাল্টিতে হারিয়ে তৃতীয় শিরোপা জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপে মেসি যে ৬টি জার্সি পরে বিশ্ব মাতিয়েছেন সেই জার্সিগুলোর দাম উঠেছে ৭৮ লাখ মার্কিন ডলারে। 

১০ নম্বর জার্সির কথা উঠলেই ভেসে আসবে কিংবদন্তিদের নাম। ব্রাজিলের পেলে, আর্জেন্টিনার দিয়াগো ম্যারাডোনা থেকে শুরু করে জিনেদিন জিদান, রোনালদিনহোর মতো বিখ্যাত ফুটবলারদের দেখা গেছে ১০ নম্বর জার্সিতে। বর্তমান সময়ে ১০ নম্বর জার্সিতে দেখা যায় কিলিয়ান এমবাপ্পে, নেইমার জুনিয়রদের।তেমনি মেসিও মাঠ মাতান ১০ নম্বর জার্সিতে। 

মেসির বয়স হয়ে গেছে ৩৬ বছর। মেসির অবসরের প্রসঙ্গ উঠলেই সামনে আসে মেসির পর আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিতে কাকে দেখা যাবে! তবে মেসি জাতীয় দলকে বিদায় বলে দেওয়ার পর তাঁর জার্সিটা আর কাউকে পরতে দিতে চায় না আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। মেসির সঙ্গে তাঁর জার্সিকেও অবসরে পাঠানোর পরিকল্পনার কথা বলেছেন এএফএর প্রধান ক্লদিও তাপিয়া। 

আর্জেন্টাইনসংবাদমাধ্যমকে তাপিয়া বলেন, ‘মেসি যেদিন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা আর কাউকে এরপর ১০ নম্বর জার্সি পরার অনুমতি দেব না। তার সম্মানে এই ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু আমরা তার জন্য করতেই পারি।’

আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলে ১০৬টি গোল করেছেন মেসি। তার নেতৃত্বে ২০২১ কোপা জেতার পর ২০২২ বিশ্বকাপ জিতেছে আলবিসেলেস্তেরা। এর আগে আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি পরেই শিরোপা এনে দিয়েছিলেন তিনি দিয়েগো ম্যারাডোনা। কয়েক বছর আগে তার সম্মানে ১০ নম্বর জার্সি তুলে রাখতে চেয়েছিল আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন।

কিন্তু ফিফার নিয়ম তাতে বাধা হয়ে দাঁড়ায়। কারণ ফিফার নিয়ম অনুযায়ী, শীর্ষ টুর্নামেন্টে সব জাতীয় দলকে অবশ্যই ১ থেকে ২৩ এর মধ্যে জার্সি নম্বর ব্যবহার করতে হবে। পরে সেই জার্সি আর অবসরে পাঠানো যায়নি।

বার্সেলোনার জার্সিতে লিওনেল আন্দ্রেস মেসির অভিষেক হয় ১৬ অক্টোবর ২০০৪ সালে। ক্ষুদে মেসির বয়স তখন ১৭ বছর ৩ মাস ২২ দিন। অভিষেকের সাত মাস পর ২০০৫ সালের ১ মে ক্লাবের জার্সিতে প্রথম গোল পান এই ক্ষুদে জাদুকর। ঘরের মাঠ আলবাকেট ক্লাবের বিরুদ্ধে তিনি এই গোল করেন। এরপর ২০০৫ সালেই হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় মেসির। 

আরও পড়ুন: কলেজ পর্যন্ত পড়ার সুযোগ হয়নি ফুটবলে মনোযোগী মেসির

এখন পর্যন্ত প্রিয় স্বদেশের হয়ে ১০৬ গোল করেছেন মেসি। ক্লাব ফুটবলে সম্ভাব্য সব শিরোপা জিতলেও জাতীয় দলের হয়ে তা আরাধ্য ছিল মেসির। অবশেষে সেই স্বাদও পেয়েছেন আলবিসেলেস্তে ফুটবলার। ২০২১ সালে চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জেতে আর্জেন্টিনা। যার সুবাদে দেশের হয়ে প্রথম কোনো মেজর টুর্নামেন্টের ট্রফিতে চুমু আঁকেন তিনি। 

সেই রেশ না কাটতেই দুই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ইতালিকে হারিয়ে ফিনালিসিমা শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। আর ২০২২ কাতার বিশ্বকাপে ফ্রান্সকে পরাজিত করে দীর্ঘ ৩৬ বছর পর সোনালি ট্রফি জেতে তারা। এতে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নের মুকুট পরে আর্জেন্টাইনরা। 

কাতার বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে বিশ্বের সেরা ফুটবলার বনে যাওয়া মেসি আছেন ক্যারিয়ারের গোধূলি লগ্নে। আসন্ন কোপা আমেরিকা দিয়েই আর্জেন্টিনার জার্সি তুলে রাখতে পারেন মেসি।


সর্বশেষ সংবাদ