ভিনি-নেইমারকে নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ব্রাজিল দল ঘোষণা

ভিনি-নেইমারকে নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ব্রাজিল দল ঘোষণা
ভিনি-নেইমারকে নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ব্রাজিল দল ঘোষণা  © সংগৃহীত

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বে প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে। আগামী মাসে অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বে আরও দুটি ম্যাচ খেলবে লাতিন আমেরিকার সদস্য দেশগুলো। পরবর্তী দুই ম্যাচের জন্য চমক রেখে ২৩ সদস্যের  ফের স্কোয়াড ঘোষণা করেছে কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ)। ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে ইনজুরি কাটিয়ে ফিরেছেন রিয়াল মাদ্রিদের উইঙ্গার ভিনিসিউস জুনিয়র। সর্বশেষ দুটি ম্যাচে তাকে ছাড়াই মাঠে নেমেছিলেন নেইমাররা।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাতে এ স্কোয়াড ঘোষণা করে তারা। আগামী ১৩ ও ১৮ অক্টোবর তারা যথাক্রমে ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে। 

প্রথম ম্যাচটি নিজেদের মাটিতে হলেও দ্বিতীয় ম্যাচটি খেলতে উরুগুয়ে সফর করবে ফার্নান্দো দিনিজের দল। কঠিন এই পরীক্ষার জন্য ঘোষিত ২৩ সদস্যের দলে হ্যামস্ট্রিং ইনজুরি থেকে ফেরা ভিনিসিউস জুনিয়রকে জায়গা দিয়েছেন তিনি। এর আগে গত ২৫ আগস্ট সেল্টা ভিগোর বিপক্ষে ইনজুরিতে পড়ায় তিনি বলিভিয়া ও পেরুর বিপক্ষে ম্যাচ দুটি খেলতে পারেননি।

এই দুই ম্যাচের জন্য ঘোষিত দলেও আছেন সৌদি লিগে পাড়ি জমানো নেইমার। দীর্ঘ সময় পর পেরু ও বলিভিয়ার বিপক্ষে মাঠে ফিরেছিলেন হলুদ জার্সিধারীদের প্রধান তারকা নেইমার। ম্যাচে নেমেই তিনি কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা বনে যান। সৌদি আরবের লিগে পাড়ি জমানো এই তারকা স্বাভাবিকভাবে আসন্ন আন্তর্জাতিক ম্যাচগুলোতেও থাকবেন। 

প্রথম দুই ম্যাচে আলো ছড়াতে ব্যর্থ হলেও দলে জায়গা ধরে রেখেছেন রিচার্লিসন। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের উইঙ্গার অ্যান্টনিকে দলে ডাকেননি দিনিজ। সাবেক বান্ধবীর করা নির্যাতনের অভিযোগের তদন্ত চলছে তার ওপর। তাই এই উইঙ্গারকে প্রথম পর্বের দল থেকেও বাদ দেওয়া হয়েছিল। এছাড়া বাদ পড়েছেন ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার লুকাস পাকুয়েতা।

এসিএলের ইনজুরি থেকে সেরা না ওঠায় এবারও দলে ডাক পাননি রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক এদার মিলিতাও। ডাক না পাওয়ার তালিকায় আছেন চেলসির সেন্টারব্যাক থিয়াগো সিলভাও।

আরও পড়ুন: বিপিএলে জায়গা হয়নি নাসিরের

ব্রাজিল স্কোয়াড:
গোলরক্ষক: এডারসন (ম্যানসিটি), অ্যালিসন (লিভারপুল), লুকাস পেরি (বোতাফাগো);

ডিফেন্ডার: দানিলো (য়্যুভেন্তাস), রেনান লদি (মার্শেই), গ্যাব্রিয়েল ম্যাগালহাস (আর্সেনাল), মার্কুইনিয়োস (পিএসজি), নিনো (ফ্লুমিনেন্স), ভেন্দারসন (মোনাকো), কাইও হেনরিক (মোনাকো);

মিডফিল্ডার: আন্দ্রে (ফ্লুমিনেন্স), ব্রুনো গুইমিরেস (নিউক্যাসল), ক্যাসেমিরো (ম্যান ইউনাইটেড), জোয়েলিনটন (নিউক্যাসল), রাফায়েল ভেইগা (পালমেইরাস), গারসন (ফ্লামেঙ্গো);

ফরোয়ার্ড: গ্যাব্রিয়েল জেসুস (আর্সেনাল), মাথিয়াস কুনহা (উলভারহ্যাম্পটন), নেইমার জুনিয়র (আল-হিলাল), রিচার্লিসন (টটেনহ্যাম), রাফিনিয়া (বার্সেলোনা), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ) এবং ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ)।


সর্বশেষ সংবাদ