আফগানদের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ

রশিদ নাকি সাকিব, কে হাসবে শেষ হাসি

রশিদ খান-সাকিব আল হাসান
রশিদ খান-সাকিব আল হাসান  © সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে একেবারেই সুবিধা করতে পারছে না বাংলাদেশ। ঢাকার একমাত্র টেস্টে জয় পেলেও, চট্টগ্রামের মাটিতে ওয়ানডে সিরিজটা ভালো যায়নি টাইগারদের জন্য। টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানদের বিপক্ষে দুই দলের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা হয়েছে মোট ৯ বার। এরমাঝে ৬ বারই জয় পেয়েছে আফগানরা। আর বাংলাদেশের জয় ৩ ম্যাচে। 

দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে আজ শুক্রবার (১৪ জুলাই) সন্ধ্যা ছয়টায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল। এই মাঠে এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচেই সেই অধরা জয় নিশ্চয় পেতে চাইবে সাকিব আল হাসান।

সিলেটের এই মাঠে অনুষ্ঠিত ৮ টি-টোয়েন্টির ম্যাচের ৭ টিতেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল। আর আফগানদের বিপক্ষে ৩ জয়ের ২ বারই রান চেজে জিতেছিলো বাংলাদেশ। আফগানিস্তান অবশ্য ৩ বার জয় পেয়েছে আগে ব্যাট করে, আর ৩ বার জয় এসেছে রান চেজের মাধ্যমে। 

টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ১৫৫, আর সর্বনিম্ন ১১৫। বিপরীতে আফগানিস্তানের সর্বোচ্চ স্কোর ১৬৭। সর্বনিম্ন ৭২। 

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি রান পেয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮ ইনিংসে ১৯৪ রান করেছেন তিনি। আর উইকেটের বিবেচনায় সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন আফগানিস্তানের বর্তমান অধিনায়ক রশিদ খান। ৮ ইনিংসে ১৭ বার বাংলাদেশি ব্যাটারদের উইকেট পেয়েছেন এই লেগ স্পিনার। 

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সাকিব জানান,‌ ‘আমার কাছে মনে হয়, আমরা দল হিসেবে তখনই ভালো খেলি, যখন অন্য দল নিয়ে চিন্তা না করি। আর আফগানদের স্পিনারদের নিয়ে আমি অতটা ভাবতে চাই না। নিজেদের পারফরম্যান্সের ওপর বেশি ফোকাস করতে চাই।’

টি-টোয়েন্টি আফগানরা কতটা শক্তিশালী তা কম-বেশি সবারই জানা। বিশেষ করে তাদের স্পিন আক্রমণ বিশ্বসেরা। রশিদ, নবী, মুজিব এর পাশাপাশি পেসার ফারুকী বাংলাদেশের জন্য বড় দুশ্চিন্তার কারণ। ওয়ানডে সিরিজেও দেখা গেছে যার প্রতিফলন।

আরও পড়ুন: বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ১৫৫, আর সর্বনিম্ন ১১৫। বিপরীতে আফগানিস্তানের সর্বোচ্চ স্কোর ১৬৭। সর্বনিম্ন ৭২। দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি রান পেয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮ ইনিংসে ১৯৪ রান করেছেন তিনি। আর উইকেটের বিবেচনায় সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন আফগানিস্তানের বর্তমান অধিনায়ক রশিদ খান। ৮ ইনিংসে ১৭ বার বাংলাদেশি ব্যাটারদের উইকেট পেয়েছেন এই লেগ স্পিনার। 

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, শামিম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, হযরতউল্লাই যাযাই, মোহাম্মদ নবী, নাজিবউল্লাহ জাদরান, সিদ্দিকুল্লাহ অটল, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক),আজমতউল্লাহ ওমরজাই, ফজলহক ফারুকী ও মুজিব উর রহমান।


সর্বশেষ সংবাদ