বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

সাকিব আল হাসান
সাকিব আল হাসান  © ফাইল ফটো

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে পারফরম্যান্সের ভিত্তিতে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও লিটন দাসের। বোলার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন সাকিব। আর ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে সমান ধাপ লাফ দিয়েছেন লিটন।

চট্টগ্রামে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে সাকিব ১০ ওভার করে মাত্র ১৩ রান দিয়ে এক উইকেট নেন। প্রথম দুই ওয়ানডেতে পান ২ উইকেট। তাতে বাঁহাতি স্পিনার ফিরে এসেছেন সেরা দশ বোলারের কাতারে। তিনি এখন দশম স্থানে। সাকিব পেছনে ফেলেছেন মোহাম্মদ নবী, ক্রিস ওকস ও মার্ক ওয়াটকে। 

এদিকে লিটন শেষ ম্যাচে হাফ সেঞ্চুরি করে বাংলাদেশের হোয়াইটওয়াশ এড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিন ম্যাচে ৯২ রান করে এই ওপেনার ৩৮তম স্থানে উঠেছেন। শেষ ওয়ানডেতে ৫৩ রানে অপরাজিত ছিলেন লিটন।

ব্যাটার র‌্যাঙ্কিংয়ে বড় ধরনের উন্নতি হয়েছে আফগানিস্তানের রহমান উল্লাহ গুরবাজের। তিন ম্যাচে ১৭৩ রান করে ৩৭ ধাপ লাফিয়ে ৪৫তম তিনি। এছাড়া ইব্রাহিম জাদরান ১১ ধাপ এগিয়ে ১৬ নম্বরে। সিরিজ সেরা ফজল হক ফারুকী আট উইকেট নেওয়ায় বোলার র‌্যাঙ্কিংয়ে ৫৮ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে।

এদিকে টেস্ট ব্যাটার র‌্যাঙ্কিংয়ে সতীর্থ স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেনকে পেছনে ফেলে ক্যারিয়ার সেরা দুই নম্বরে অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড।


সর্বশেষ সংবাদ