ভারতীয় পাঠ্যবইয়ে স্থান পেলেন বাবর আজম

ভারতীয় পাঠ্যপুস্তকে স্থান পেলেন বাবর আজম
ভারতীয় পাঠ্যপুস্তকে স্থান পেলেন বাবর আজম  © সম্পাদিত

ভারত-পাকিস্তান দ্বন্দ সেই উনিশ শতক থেকে যেন নদীর ধারার মত বয়েই চলেছে। তাদের এই দ্বন্দের ঢেউ রাজপথ ছাপিয়ে দৃশ্যমান খেলার মাঠেও। চিরপ্রতিপক্ষের এই লড়াইয়ে এক যুগেরও বেশি সময় ধরে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি এই দুই দল। এমনকি আসন্ন এশিয়া কাপ কিংবা বিশ্বকাপে কেউই প্রতিপক্ষের মাটিতে খেলতে রাজি না।

তবে দুই দেশের ক্রিকেট ঘিরে এমন বৈরীতার মাঝেও ভিন্ন এক চিত্র দেখা গেল ভারতের শিক্ষাঙ্গনে।মাধ্যমিক শিক্ষার ভারতীয় সার্টিফিকেট (ICSE) গ্রেড অষ্টমের পাঠ্যপুস্তকের ক্রীড়া বিভাগে দেখো গেছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ছবি। খবর ক্রিকেট পাকিস্তান

শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি এবং এমএস ধোনির মতো ভারতের সবচেয়ে বিখ্যাত ক্রিকেটারদের পাশাপাশি বাবরের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ায় পাকিস্তানের ক্রিকেট ভক্তরা আনন্দিত।

আরও পড়ুন: বুয়েটে পড়ার স্বপ্নভঙ্গ হলেও কলেজছাত্রী অনন্যা চান্স পেলেন বিশ্বসেরা ক্যালটেকে।

বইটিতে, ক্রিকেটারদের ডাকনামের উপর ভিত্তি করে প্রশ্ন করা হয়েছে, “ক্রিকেট ভারতে সবচেয়ে প্রিয় খেলা এবং ক্রিকেটাররা সেলিব্রিটি। আপনি কি আপনার প্রিয় ক্রিকেটারদের ডাকনাম জানেন?"

প্রশ্নটি ছাত্রদের তাদের নিজ নিজ ডাকনামের সাথে ক্রিকেটারদের মেলাতে বলেছে। উত্তরের মধ্যে বাবরের ডাকনাম ‘ববি’ও উল্লেখ করা হয়েছে।

বাবর ছাড়াও, একই প্রশ্নে উল্লেখ করা অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেটাররা হলেন এবি ডি ভিলিয়ার্স এবং ক্রিস গেইল।

অপরদিকে গত বছর, বাবরের বিখ্যাত কভার ড্রাইভের একটি প্রশ্নও পাকিস্তানের ৯ম গ্রেডের পদার্থবিদ্যার পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

Image

পাঠ্যপুস্তকে পাকিস্তানের খেলোয়ারের সংযুক্তিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে ভক্তমলে। অনেকেই এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন। আবার অনেকেই হেসে উড়িয়ে দিচ্ছেন। অনেককে দেখা গেছে আবার ক্ষোভ প্রকাশ করতে।

উল্লেখ্য পাকিস্তান অধিনায়ক সম্প্রতি তিনটি ফরম্যাটেই তার পারফরম্যান্সের জন্য আইসিসি ২০২২ সালের সেরা পুরুষ ক্রিকেটারের জন্য স্যার গারফিল্ড সোবার্স ট্রফিতে ভূষিত হয়েছেন।


সর্বশেষ সংবাদ