বাবর আজম ভাঙলেন ক্রিস গেইলের বিশ্ব রেকর্ড

বাবর আজম ভাঙলেন ক্রিস গেইলের বিশ্ব রেকর্ড
বাবর আজম ভাঙলেন ক্রিস গেইলের বিশ্ব রেকর্ড  © সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইলকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন পাকিস্তানের তারকা ক্রিকেটার বাবর আজম। টি-টোয়েন্টিতে মাত্র ২৪৫ ইনিংসে ৯ হাজার রান সংগ্রহ করার মধ্য দিয়ে বাবর আজম ভাঙলেন ক্রিস গেইলের বিশ্ব রেকর্ড। এর আগে এই তালিকায় প্রথম স্থানে ছিলেন ক্যারিবীয় তারকা ক্রিস গেইল। দুইয়ে ছিলেন বিরাট কোহলি।

টি-টোয়েন্টিতে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড এতদিন দখলে ছিল ‘ইউনিভার্স বস’ খ্যাত গেইলের। এবার তার রেকর্ডকে ছাড়িয়ে গেছেন বাবর। চলতি পিএসএলের প্রথম এলিমিনেটরে ২৮ বছর বয়সী এই তারকা ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে নয় হাজার রান পূর্ণ করেছেন।

বৃহস্পতিবার লাহোরে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) এলিমিনেটর ম্যাচে ইসলামাবাদ ইউনাইটেডের মুখোমুখি হয় বাবর আজমের নেতৃত্বাধীন পেশোয়ার জালমি। বাবর ৩৯ বলের ১০টি বাউন্ডারিতে সাহায্যে ৬৪ রানের ইনিংস খেলেন। তার ব্যাটে ভর করে ১৮৩ রান করে পেশোয়ার। 

টার্গেট তাড়া করতে নেমে শোয়েব মাকসুদের ৪৮ বলের ৬০ রানের ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৭১ রান করতে পারে ইসলামাবাদ। ১২ রানের জয়ে দ্বিতীয় এলিমিনেটরে জায়গা করে নেয় পেশোয়ার। ৩৯ বলে ৬৪ রানের ঝড়ো ইনিংস খেলার মধ্য দিয়ে বাবর আজম ছাড়িয়ে যান ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইলকে। তিনি টি-টোয়েন্টিতে ২৪৯ ইনিংসে ৯ হাজার রারেন মাইলফলক স্পর্শ করেন। এই রেকর্ড গড়তে বাবর খেলেছেন ২৪৫ ইনিংস।

এদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে নয় হাজার রান করা ক্রিকেটারদের তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন দুই অজি ব্যাটার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। এই দুই তারকার টি-টোয়েন্টি ক্রিকেটে নয় হাজার রান পূর্ণ করতে লেগেছিল যথাক্রমে ২৭৩টি ইনিংস ও ২৮১টি ইনিংস।

সবচেয়ে কম ইনিংসে টি-টোয়েন্টি ক্রিকেটে নয় হাজার রান করা পাঁচ ক্রিকেটার-

বাবর আজম: ২৪৫টি ইনিংস

ক্রিস গেইল: ২৪৯টি ইনিংস

বিরাট কোহলি: ২৭১টি ইনিংস

ডেভিড ওয়ার্নার: ২৭৩টি ইনিংস

অ্যারন ফিঞ্চ: ২৮১টি ইনিংস

বাবর আজম ১৬তম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে নয় হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। তার আগে এই রেকর্ড গড়েছিলেন- ক্রিস গেইল, শোয়েব মালিক, কাইরন পোলার্ড, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, অ্যালেক্স হেলস, রোহিত শর্মা, ব্রেন্ডন ম্যাককালাম, কলিন মুনরো, এবি ডি ভিলিয়ার্স, জস বাটলার, ডেভিড মিলার, শিখর ধাওয়ান ও মার্টিন গাপ্টিল।

রেকর্ড ভাঙা-গড়ায় বাবরের জন্য অবশ্য নতুন কিছু নয়। বর্তমান ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় দ্বৈরথ বাবর ও ভারতের বিরাট কোহলি। 


সর্বশেষ সংবাদ