মেসির ছবি দিয়ে টাকা ছাপার খবরটি ভুয়া

মেসির ছবি দিয়ে টাকা ছাপার খবরটি ভুয়া
মেসির ছবি দিয়ে টাকা ছাপার খবরটি ভুয়া  © সংগৃহীত

৩৬ বছরের খরা কাটিয়ে কাতার বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয় শিরোপা ঘরে তুলে লিওনেল স্কালোনির দল। গত কয় দিন ধরে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিশেষ সম্মান স্বরূপ দেশটির ব্যাংক নোটে জায়গা পেতে যাচ্ছেন বিশ্বসেরা এই ফুটবলার। এই নিয়ে চলছিল ব্যাপক প্রচারণা। কিন্তু শেষ পর্যন্ত জানা গেলো তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

আর্জেন্টাইন গণমাধ্যম এল ফিয়ানসিয়েরোর বরাত দিয়ে দ্য সান ও ডেইলি মেইল এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। যেখানে সংবাদমাধ্যমগুলো জানায়, মেসিকে বিশেষ সম্মান জানানোর জন্য আর্জেন্টিনার ব্যাংক নোটে মেসির ছবি যুক্ত করার সুপারিশ করেছে দেশটির ফাইন্যান্সিয়াল গভর্নিং বডি। 

তবে ফ্যাক্ট চেক ওয়েবসাইট বুমের বরাত দিয়ে ফুটবল বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কম এক প্রতিবেদনে জানিয়েছে মেসির ছবি যুক্তির বিষয়টি ভিত্তিহীন। 

বুম ব্যাঙ্কো সেন্ট্রাল ডে লা রিপাবলিকা আর্জেন্টিনা (বিসিআরএ) এর কমিউনিকেশন এন্ড কমিউনিটি রিলেশনের সিনিয়র ম্যানেজার ফার্নান্দো আলোনসোকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘এই বিষয়টা সত্য নয়। এই বিষয়ে ব্যাংক ম্যানেজমেন্ট কিছুই জানে না এবং এমন কোনো পরিকল্পনা এখনো হয়নি।’

ছবিতে দেখা যায়, আর্জেন্টিনার ১০০০ পেসোর নোটের একপাশে লিওনেল মেসির ছবি, অন্যপাশে কোপা আমেরিকা জয়ের গ্রুপ ছবি থাকবে। এই কথা শুনে ফুটবলপ্রেমীরা আবেগে ভাসছেন।

ছবি : সংগৃহীত

আরও পড়ুন: রোনালদো, লেভানডোভস্কি পেলেও যে পুরস্কার জেতা হয়নি মেসির

ফ্যাক্ট চেক ওয়েবসাইটগুলো জানাচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাংক নোটে মেসির যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে এডিট করে তৈরি করা ছবি। এই ছবিরও কোনো ভিত্তি নেই। 


সর্বশেষ সংবাদ