গোলের রেকর্ডে পেলে-রোনালদোর পাশে নেইমার

নেইমার
নেইমার  © সংগৃহীত

দক্ষিণ কোরিয়াকে নির্ধারিত ৯০ মিনিট শেষে ৪-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেসাওরা। হলুদ-নীল জার্সিধারীদের দীর্ঘদিন পর ফুটবল মাঠে দেখা মিললো সাম্বা নৃত্যের। ইনজুরি কাটিয়ে নেইমার মাঠে ফিরতেই আসল ব্রাজিলও ফিরল যেন। সেই সঙ্গে রেকর্ডও সমৃদ্ধ হলো তার। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোলের সুবাদে ব্রাজিলের তৃতীয় ফুটবলার হিসেবে তিনটি কিংবা তার অধিক বিশ্বকাপে গোল পেলেন নেইমার। এতদিন ধরে এ রেকর্ড ছিল কেবল গ্রেট পেলে এবং রোনালদোর।

সোমবার (৫ ডিসেম্বর) স্টেডিয়াম নাইন সেভেন ফোরে ম্যাচের ১১ তম মিনিটে নিজেদের বিপদসীমায় রিচার্লিসনকে ফাউল করে কোরিয়ার রক্ষণভাগের খেলোয়াড়। পেনাল্টি যায় ব্রাজিলের পক্ষে। নেইমারের ঠাণ্ডা মাথায় নেয়া পেনাল্টিটা ঠেকানোর সাধ্যই ছিল না কোরিয়ান গোলরক্ষক কিম সিয়াং-গুইয়ের। এই গোলে নেইমার নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

ব্রাজিলের তৃতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের তিন ভিন্ন আসরে গোল করার অনন্য কীর্তি গড়েছেন নেইমার। এর আগে এই রেকর্ড গড়েছিলেন রোনালদো ও পেলে। নেইমার ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে দলের হয়ে গোল করেছিলেন। ২০১৪ সালে চারটি ও ২০১৮ সালে দুই গোল করেছিলেন। এবার কাতারের মাটিতেও নক-আউটে এসে গোলের দেখা পেলেন নেইমার। 

পেলে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালে গোল করেছিলেন। রোনালদো গোল করেছেন ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালে।

আরও পড়ুন: জয়ের পর শ্রদ্ধা-সম্মানে পেলের রোগমুক্তি কামনা নেইমারদের

ভিনিসিউস-রাফিনিয়া-রিশার্লিসনরা মাতল ভয়ঙ্কর-সুন্দর ফুটবলে। গোলও এলো একের পর এক। তাতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বিরতির আগেই চার গোলে এগিয়ে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এদিকে, ব্রাজিলের জার্সিতে পেলের সর্বাধিক গোল থেকে আর একধাপ পেছনে আছেন নেইমার। ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত সর্বাধিক ৭৭ টি গোলের রেকর্ড ফুটবল সম্রাটের। এছাড়া এখন পর্যন্ত ৭৬টি গোল নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর নেইমারের। এ তালিকায় ব্রাজিলের পোস্টারবয় পেছনে ফেলেছেন রোনালদোকেও। 


সর্বশেষ সংবাদ