আফ্রিকার কোনও দলের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথম হার ব্রাজিলের

ম্যাচ শেষে হতাশ ব্রাজিলের খেলোয়াড়েরা, মাঠে নামেন নেইমারও
ম্যাচ শেষে হতাশ ব্রাজিলের খেলোয়াড়েরা, মাঠে নামেন নেইমারও  © ইন্টারনেট

আগেই শেষ ষোলো নিশ্চিত হয়ে গিয়েছিল ব্রাজিলের। কিছু খেলোয়াড়কে তাই বিশ্রামে পাঠালো দলটি। এই ম্যাচ ছিল নিজেদের বেঞ্চ শক্তি ঝালিয়ে নেওয়ারও। আগের ম্যাচ থেকে ৯টি বদল এনে দানি আলভেজের নেতৃত্বে মাঠে নামে তারা। এই দলটিই হেরে বসল ক্যামেরুনের কাছে। ৯১ মিনিটে গোল খেয়ে ১-০ ব্যবধানে হেরেছে তারা।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এই প্রথম আফ্রিকান একটি দলের কাছে হারল ব্রাজিল। তবে ‘জি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় উঠেছে তারা। বিদায় নিয়েছে ক্যামেরুন। আগামী সোমবার নকআউট পর্বে প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। লুসাইল স্টেডিয়ামের ম্যাচটিতে ১৯৫৮ বিশ্বকাপের পর ব্রাজিলের সর্বকনিষ্ঠ আক্রমণভাগ নিয়ে নামল।

শুরু থেকে দাপুটে ফুটবলই খেলেছে ব্রাজিল। তাদের ঠেকাতে গিয়ে শুরুর দিকেই তিনটি হলুদ কার্ড দেখে ক্যামেরুন। শুরুর দিকে তারা ব্রাজিলের ডি বক্সে পৌঁছাতে পেরেছে দু’বার। ১৯ ও ২০ মিনিটের সে আক্রমণে ছিল গোলের সম্ভাবনা। তবে হয়নি একটিও।

২৮ মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পায় ব্রাজিল। তবে রদ্রিগোর নেওয়া শট আটকে যায় ক্যামেরুনের মানব-দেয়ালে। যোগ করা সময়ে ব্রাজিলের আরেকটি সুযোগ তৈরি করেন মার্তিনেল্লি। গোলমুখে জোরালো যে শট নেন, তা কর্নারের বিনিময়ে আটকে দেন ক্যামেরুনের গোলকিপার।

আরো পড়ুন: পর্তুগালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে কোরিয়া, বিদায় উরুগুয়ের

খেলার ৫১ মিনিটে ব্রাজিল রক্ষণে ভীতি তৈরি করেন এমবেউমো, আবুবকররা। তবে ফিনিশিং দুর্বলতায় গোলমুখ খুলতে পারেনি তারা।  আক্রমণের গতি বাড়ে শেষ দিকে। ৮৪ মিনিটে সুযোগ আসে ব্রুনো গিমেরেজের সামনে। ক্রিস্তোফার উহর বাধায় বল চলে যায় বাইরে।

সমতায় শেষ হতে চলা ম্যাচে উত্তেজনা নিয়ে আসেন আবুবকর। ডান দিক থেকে এনগোম এমবেকেলির দুর্দান্ত ক্রস হেডে জালে জড়িয়ে দেন তিনি। কাতার বিশ্বকাপে প্রথম গোল হজম করে ব্রাজিল।

অপর ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। এ ম্যাচ ড্র হলেই গোলে এগিয়ে শেষ ষোলোয় চলে যেত ক্যামেরুন। তবে জয় নিশ্চিত করে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ সুইজারল্যান্ড। গোল ব্যবধানে এগিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল।

 


সর্বশেষ সংবাদ