আজ মাঠে নামবেন নেইমার-রোনালদো-সুয়ারেজরা

নেইমার-রোনালদো-সুয়ারেজ
নেইমার-রোনালদো-সুয়ারেজ  © টিডিসি ফটো

কাতার বিশ্বকাপে আজ (২৪ নভেম্বর) রয়েছে চারটি ম্যাচ। ব্রাজিলের নেইমার, রোনালদোর পর্তুগাল, সুয়ারেজের উরুগুয়ে, আজ নিজ নিজ দলের হয়ে মাঠে নামবেন। আজকের দিনে সকলের আলাদা নজর থাকবে ব্রাজিল ম্যাচের উপর। যেখানে তারা লড়বে সার্বিয়ার বিপক্ষে। জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে চায় সব কয়টি দেশ।

উরুগুয়ে–দক্ষিণ কোরিয়া:

বিশ্বকাপ ইতিহাসের প্রথম আসরের শিরোপা জয়ী উরুগুয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৫০ সালে। মারাকানা ট্র্যাজেডির জন্ম দিয়ে। তারপর পেরিয়ে গেছে ৭২ বছর। শিরোপার স্বাদ মেলেনি আর। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার অভিযান শুরু করবে তারা। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে 'এইচ' গ্রুপের ম্যাচে আজ লড়বে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে খেলা। 

এখন পর্যন্ত আট বার মুখোমুখি হয়েছে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। এর মধ্যে ১৯৯০ ও ২০১০ সালে বিশ্বকাপের দুই ম্যাচসহ ছয়টি জিতেছে উরুগুয়ে। ড্র হয়েছে এক ম্যাচ। ২০১৮ সালে দুই দলের সবশেষ দেখায় উরুগুয়ের বিপক্ষে নিজেদের একমাত্র জয় পেয়েছে দক্ষিণ কোরিয়া।

পর্তুগাল–ঘানা:

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর মিশন শুরু আজ। নিজেদের প্রথম ম্যাচে তারা মুখোমুখি হচ্ছে ব্ল্যাক স্টারসখ্যাত আফ্রিকান দল ঘানার। বিশ্বকাপে নিজের শেষের শুরুটা রাঙিয়ে দিতে চান রোনালদো। নিজের পঞ্চম ও সম্ভাব্য শেষ বিশ্বকাপে শিরোপায় চোখ ৩৭ বছর বয়সি তারকা রোনালদোর।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে জি গ্রুপের ম্যাচে ঘানার বিপক্ষে গোল করে দলকে জয় উপহার দেন তিনি। আজ রাত ১০টায় নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল ও ঘানা।

আরও পড়ুন: স্টেডিয়াম পরিষ্কার জাপান সমর্থকদের, মন জয় নেটিজেনদের

ব্রাজিল-সার্বিয়া: 

নিজেদের হেক্সা মিশনে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে। এখন পর্যন্ত রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। কাতার বিশ্বকাপে শীর্ষ ফেভারিট দলগুলোর একটি ধরা হচ্ছে দেশটিকে। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর থেকে শুরু করে প্রতিবারই খেলেছে ব্রাজিল। ২০০২ সালের পর বিশ্ব সেরার মঞ্চে আর ফাইনালে যেতে পারেনি লাতিন আমেরিকার দেশটি।

২০১৮ বিশ্বকাপেও মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও সার্বিয়া। ম্যাচটিতে ২-০ গোলে জেতে তিতের ব্রাজিল। বিশ্বকাপ ছাড়া আর একবারই একে অন্যের বিপক্ষে খেলেছে এই দুই দল। ২০১৪ সালের সেই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল।

সুইজারল্যান্ড–ক্যামেরুন:

সুইজারল্যান্ড প্রথমবারের মতো আজ আল জানুব স্টেডিয়ামে মুখোমুখি হবে ক্যামেরুনের। আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হবে এ দুই দল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।  

ক্যামেরুন তাদের অষ্টম বিশ্বকাপে পৌঁছেছে। যা আফ্রিকান দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। প্রতিযোগিতায় মহাদেশের দলগুলোর মধ্যে নাইজেরিয়াকে ছাড়িয়ে বিশ্বকাপের মূল মঞ্চে তারা। ১৯৩৪ সালে প্রথমবার বিশ্বকাপ খেলা সুইজারল্যান্ড এবার দিয়ে ১২ বার বিশ্ব সেরার আসরে খেলছে। আর ক্যামেরুনের এটি অষ্টম বিশ্বকাপ। ১৯৮২ সালের স্পেন আসরে প্রথমবার খেলেছিল তারা।


সর্বশেষ সংবাদ