বিশ্বকাপ শুরুর ম্যাচে যেমন হতে পারে ব্রাজিলের একাদশ

কাতার বিশ্বকাপে শীর্ষ ফেবারিট দলগুলোর তালিকায় অন্যতম ব্রাজিল
কাতার বিশ্বকাপে শীর্ষ ফেবারিট দলগুলোর তালিকায় অন্যতম ব্রাজিল  © সংগৃহীত

কাতার বিশ্বকাপে শীর্ষ ফেবারিট দলগুলোর তালিকায় অন্যতম ব্রাজিল। ফিফা র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল তারা, বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদারও। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের অভিযানে আসা ব্রাজিল খেলবে বাছাইয়ে অপরাজিত থেকে কাতারের টিকেট পাওয়া সার্বিয়ার বিপক্ষে। 

আগামী বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দোহার লুসাইল স্টেডিয়ামে দিবাগত রাত ১টায় ‘জি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-সার্বিয়া।

ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের প্রথম ম্যাচের একাদশ ‘ফাঁস’ করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, আগামীকাল সার্বিয়ার বিপক্ষে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে মূল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এ জন্য একজন সেন্ট্রাল মিডফিল্ডার কম খেলানোরও সিদ্ধান্ত নিয়েছেন তিতে।

আক্রমণভাগে নেইমার ও রিচার্লিসনের দুই পাশে খেলবেন রাফিনিয়া ও ভিনিসিয়ুস জুনিয়র। মিডফিল্ডার হিসেবে থাকবেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেদ এবং ওয়েস্ট হামের লুকাস পাকেতা। 

তবে পাকেতা কিছুটা সামনে থাকবেন। রক্ষণে থিয়াগো সিলভা ও মার্কিনিওস থাকবেন মাঝখানে, দুই পাশে দানিলো এবং অ্যালেক্স সান্দ্রো। আর গোলপোস্টের নিচে অ্যালিসন।

আরও পড়ুন: ফ্রান্স শিবিরে আবারও চোটের হানা

শুরুর একাদশ এভাবে সাজিয়ে সোম ও মঙ্গলবার ‘ক্লোজড-ডোরে’ অনুশীলন করেছে ব্রাজিল। আক্রমণভাগে অতি মনোযোগী হতে গিয়ে মিডফিল্ডে খেলোয়াড় কমিয়ে ফেলার এই একাদশকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছে গ্লোবো।
এখন দেখার বিষয়, ‘ফাঁস’ হওয়া দলটিই কি প্রথম ম্যাচের শুরুর একাদশে থাকছে কি না।

‘জি’ গ্রুপে নেইমারদের অপর দুই প্রতিপক্ষ ক্যামেরুন এবং সুইজারল্যান্ড।

উল্লেখ্য, এখন পর্যন্ত রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। কাতার বিশ্বকাপে শীর্ষ ফেভারিট দলগুলোর একটি ধরা হচ্ছে দেশটিকে। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর থেকে শুরু করে প্রতিবারই খেলেছে ব্রাজিল। ২০০২ সালের পর বিশ্ব সেরার মঞ্চে আর ফাইনালে যেতে পারেনি লাতিন আমেরিকার দেশটি। 

অন্যদিকে, সার্বিয়ার ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরার আলেকসান্দার মিত্রোভিচ (৫০ গোল) এবারের বিশ্বকাপের বাছাইয়ে জালের দেখা পান ৮ বার। চোটের কারণে ব্রাজিলের বিপক্ষে তার খেলা নিশ্চিত নয়।

২০১৮ বিশ্বকাপেও মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও সার্বিয়া। ম্যাচটিতে ২-০ গোলে জেতে তিতের ব্রাজিল। বিশ্বকাপ ছাড়া আর একবারই একে অন্যের বিপক্ষে খেলেছে এই দুই দল। ২০১৪ সালের সেই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল।


সর্বশেষ সংবাদ