আর্জেন্টিনা থেকে ৯০০ কেজি মাংস নিয়ে কাতারে মেসিরা

কাতারে পাড়ি দিয়েছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা
কাতারে পাড়ি দিয়েছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা  © সংগৃহীত

বিশ্বজুড়ে এখন ফুটবল বিশ্বকাপের আমেজ। ‘দ্য গ্রেটেস্ট শো আর্থ’ বিশ্বকাপের মঞ্চে ট্রফির দাবি নিয়ে কাতারে পাড়ি দিয়েছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মধ্যপ্রাচ্যের দেশটিতে যাওয়ার আগে আলবিসেলেস্তেরা নিজেদের বিমান বহরে দেশ থেকে নিয়ে গেছে ৯০০ কেজি গরুর মাংস। একই পরিমাণ মাংস নিয়ে গেছে লাতিন আমেরিকার আরেক দেশ উরুগুয়েও।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানাচ্ছে, লাতিন আমেরিকার একটি জনপ্রিয় ও ঐতিহ্যবাহী খাবার ‘আসাদা’। যা মাংস দিয়ে তৈরি এক ধরনের বিশেষ বারবিকিউ। তাদের সামাজিক যে কোনো উৎসবের খাদ্য তালিকায় দেখা যায় এ খাবার। একই কাজ করেছে দক্ষিণ আমেরিকার আরেক দল উরুগুয়েও।  

নিজ দেশের খাবারের বর্ণনা দিতে গিয়ে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেন, ‘আসাদা’, আমাদের সংস্কৃতির বড় অংশ। আর্জেন্টিনায় আমরা যখন পরিবারের সঙ্গে একত্রিত হই, তখন একটি বড় অংশ জুড়ে থাকে এ ‘আসাদা’ পরিবেশন। এটা দলের মধ্যেও বেশ ভালো একটা পরিবেশ তৈরি করে।

মধ্যপ্রাচ্যে বিশ্বকাপ মিশনে থাকা অবস্থায় নিজেদের ঐহিত্যবাহী খাবার মিস করতে চায় না মেসি-সুয়ারেজরা। আর সারা বিশ্বে গরুর মাংস উৎপাদন, রপ্তানি এবং ভোগে শীর্ষ দুই দেশ উরুগুয়ে ও আর্জেন্টিনা। তাই নিজেদের দেশ থেকেই ৯০০ কেজি করে মোট ১৮০০ কেজি মাংস কাতারে নিয়ে গেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে।

আরও পড়ুন: নেইমারের প্রিয় বন্ধু বাংলাদেশের রবিন

আর্জেন্টিনা এবার বিশ্বকাপে এসেছে মোট ৭২ জনকে নিয়ে। এদের মধ্যে কোচ, স্টাফ ও ফুটবলররা রয়েছেন। মধ্যপ্রাচ্যে এসেও তারা যেন দেশের স্বাদ পান, এই জন্যই মূলত নিয়ে আসা হয়েছে খাবার।

উরুগুয়ে ফুটবল ফেডারেশনের সভাপতি ইগানসিও আলোনসো বলছেন, এই আসাদোই নাকি পৃথিবীর সেরা খাবার।বিদেশে উরুগুয়ের ঐতিহাসিক প্রতিনিধি হচ্ছে ফুটবল দল। এক প্রতিনিধি কাতারে আরেকটি প্রতিনিধিকে নিয়ে গেছে, সেটা হচ্ছে উরুগুয়ের মাংস, এটা পৃথিবীর সেরা। বিশেষ চা, মাংস ও ফুটবল একসঙ্গে আমাদের সংস্কৃতিকে নিয়ে গেছে। 


সর্বশেষ সংবাদ