বিশ্বকাপ জেতার সম্ভাবনা বেশি ব্রাজিলের— বলছে অক্সফাের্ডের মডেল

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ থেকে
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজ থেকে  © সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবল। শেষ হচ্ছে ক্ষণগণনার পালা। আর মাত্র ২ দিন পরই আগামী রবিবার কাতারের মাটিতে পর্দা উঠবে ফুটবলের গ্রেটেস্ট শো অন। ৩২ দেশ লড়াই শুরু করবে আভিজাত্যের সোনায় মোড়ানো ট্রফির জন্য।

লড়াইয়ের ময়দানে দল ৩২টি হলেও মহারণ শুরুর আগে ফেভারিটের তালিকা চলে আসে অবধারিতভাবেই। ফুটবল বোদ্ধা থেকে শুরু করে সাধারণ দর্শকের কাছে ব্রাজিল-আর্জেন্টিনাই যেন শিরোপার সবচেয়ে বড় দাবিদার। তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

অনেকের পছন্দের তালিকায় যোগ হচ্ছে নিত্য নতুন নাম। অনেকে আবার আটকে আছেন পুরনো কিছু নামেই।

তবে বিশ্বসেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা (মডেল) বলছে, এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি ব্রাজিলের (১৪.৭২%), এরপর রয়েছে আর্জেন্টিনার (১৪.৩৬%)। 

২০১০ বিশ্ব কাপফুটবল চলাকালে কি হৈ চৈ টাই না গিয়েছিল অক্টোপাস পলকে নিয়ে। সেসময় শতভাগ নিখুঁত এবং নির্ভুল প্রেডিকশন করে তাক লাগিয়ে দিয়েছিল এই অক্টোপাস।

এবার কি অক্টোপাস পল হতে পারবেন অক্সফোর্ডের গণিতবিদ জোশুয়া বুল? এজন্য আর কয়েকটা দিন অপেক্ষা করতে হবে ফুটবল প্রেমীদের। 

অক্সফোর্ডের গণিতবিদ ও গবেষক জোশুয়া বুল। তিনি ডেটা আর মডেলিংয়ের দক্ষতা প্রয়োগ করেছেন, সঙ্গে অনুমান যোগ করে বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী করেছেন। মডেলটিতে তিনি eloratings.net-থেকে টিম রেটিং ডেটা বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে, ২০১৮ সাল থেকে প্রতিটি দলের আন্তর্জাতিক খেলায় ফোকাস করে৷

অক্সফোর্ড ম্যাথমেটিক্যাল মডেলটিতে এবার বিশ্বকাপ জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি ব্রাজিলের। দলটি বিশ্বকাপ জেতার সম্ভাবনা ১৪.৭২ শতাংশ, এরপর রয়েছে আর্জেন্টিনার, ১৪.৩৬ শতাংশ। 

তালিকায় সেরা দশ দলগুলোর মধ্যে ৩য় নেদারল্যান্ডস (৭,৮৪%)। এরপর রয়েছে যথাক্রমে স্পেন (৭.০৩%), ফ্রান্স (৬.৩৭%), বেলজিয়াম (৬.৩১%), পর্তুগাল (৫.৬০%), ডেনমার্ক (৪.৯৪%), জার্মানি (৩.৮৪%) এবং উরুগুয়ে (৩.৫৫%)।

তবে যতই ফেভারিট তালিকা হোকা না কেনো, বিশ্বকাপ জেতার জন্য লড়াইয়ে নামবে ৩২টি দল। সেই কথা মনে করিয়ে দিয়েই মেসি বলেন, ‘বিশ্বকাপে সব দলই দুর্দান্ত এবং কঠিন। বিশ্বকাপে ফেভারিট হিসেবে যেই থাকুক, বিশ্বকাপ জেতাটা মোটেও সহজ কাজ হবে না।’

আলবিসেলেস্তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ২২ সেপ্টেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে।‘সি’ গ্রুপে আর্জেন্টিনার অন্য দুই প্রতিপক্ষ মেক্সিকো আর পোল্যান্ড।


সর্বশেষ সংবাদ