যৌন নিপীড়নের দায়ে গুনাথিলাকাকে নিষিদ্ধ করল শ্রীলঙ্কা ক্রিকেট

দানুশকা গুনাথিলাকা
দানুশকা গুনাথিলাকা  © সংগৃহীত

যৌন নিপীড়নের দায়ে অস্ট্রেলিয়ায় গ্রেফতার হয়ে বড় বিপাকে পড়েছেন দানুশকা গুনাথিলাকা। তার জামিনের আবেদন নাচক করেছে সিডনির একটি আদালত। আর বাঁহাতি এই ওপেনারকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। 

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সভাপতি শাম্মি সিলভা ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, 'আমরা অবশ্যই গুনাথিলাকাকে সমর্থন করছি, তবে তাকে সব ধরনের ক্রিকেট থেকে বহিষ্কার করা হচ্ছে। গুনাথিলাকাকে অস্ট্রেলিয়ায় একজন মহিলার যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এবং তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।'

এর আগে অন্তত তিনবার গুনাথিলাকাকে বিভিন্ন শৃঙ্খলা ভঙ্গের কারণে নিষিদ্ধ করেছিল বোর্ড। এর মধ্যে কমপক্ষে দুইবার তার শাস্তি কমিয়ে আনা হয়েছিল। সোমবার এই বিবৃতিতে গুনাথিলাকাকে সব ধরনের ক্রিকেট থেকে তাৎক্ষনিকভাবে বহিষ্কার করার কথা জানায় এসএলসি। 

আরও পড়ুন: আইপিএলে কাড়াকাড়ি হতে পারে বাংলাদেশের তিনজনকে নিয়ে: ভারতীয় গণমাধ্যম

গুনাথিলাকাকে সোমবার আদালতে তোলা হয়। জামিন না পাওয়ায় হতাশা প্রকাশ করেন তার আইনজীবী আনান্দ অমরনাথ। 

অমরনাথ বলেন, গুনাথিলাকাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হবে। আপাতত এই ক্রিকেটারকে রাখা হয়েছে একটি ‘কারেকশনাল ফ্যাসিলিটি’-তে। জামিন পেলেও অবশ্য মামলা নিষ্পত্তি হওয়া না পর্যন্ত অস্ট্রেলিয়ায়ই থাকতে হবে গুনাথিলাকাকে। যেহেতু অভিযোগটি গুরুতর, ধারণা করা হচ্ছে এক বছরের বেশি সময় লাগতে পারে। 

শ্রীলঙ্কার হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়া যান গুনাথিলাকা। প্রথম রাউন্ড চলাকালে হ্যামস্ট্রিংয়ের চোটে আসর থেকে ছিটকে যান তিনি। তার জায়গায় দলে নেওয়া হয় আশেন বান্দারাকে। তবে তাকে দেশে ফেরত না পাঠিয়ে দলের সঙ্গে রেখে দেওয়া হয়। 

এর আগে ২০১৮ সালে গুনাথিলাকার বিরুদ্ধে নরওয়েজিয়ান এক নারী ধর্ষণের অভিযোগ এনেছিলেন। সে সময় শ্রীলঙ্কা ক্রিকেট তাকে বরখাস্ত করেছিল। পরে অবশ্য অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতি পান তিনি।


সর্বশেষ সংবাদ