আজ মাঠে নামার আগে রোহিত-কোহলিদের চাপ সাকিবের

টি-২০ বিশ্বকাপে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
টি-২০ বিশ্বকাপে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ  © ফাইল ছবি

টি-২০ বিশ্বেকাপে আজকের খেলায় চাপ দেওয়ার কৌশল নিলেন সাকিব আল হাসান। ভারতকে ফেভারিটের তকমা দিয়ে নিজেদের আন্ডারডগ বানিয়ে চাপমুক্ত থাকার চেষ্টা করলেন। অ্যাডিলেডে ভারতকে অঘটন উপহার দিতে চান সাকিব। এবারের বিশ্বকাপে জিম্বাবুয়ে যেমন পাকিস্তানকে, আয়ারল্যান্ড ইংল্যান্ডকে, স্কটল্যান্ড ওয়েস্ট ইন্ডিজকে ও নামিবিয়া শ্রীলঙ্কাকে বিস্ময় উপহার দিয়েছে। বাংলাদেশও চায় ভারতকে তেমন একটা কিছু উপহার দিতে।

ভয়ডরহীন ক্রিকেট খেলে ভারতকে হারালে সেটা হবে বোনাস। ২০১৫ সালের বিশ্বকাপে অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডকে বিদায় করে দিয়ে বোনাস নিয়ে উন্নীত হয়েছিল কোয়ার্টার ফাইনালে। সেই দলের মাত্র তিনজন- সাকিব আল হাসান, সৌম্য সরকার ও তাসকিন আহমেদ রয়েছেন বর্তমান দলে। বাকিদের অভিজ্ঞতা না থাকলেও সাক্ষী হয়েছিলেন টিভিতে খেলা দেখে।

মাহমুদউল্লাহর ১০৩, সৌম্যর প্রভাব ফেলা ৪০ রানের ইনিংস ও মুশফিকুর রহিমের ৮৯ রান সবারই মুখস্থ। রুবেল হোসেনের ম্যাজিক বোলিং স্পেলের কথাও মনে আছে। ভারতের বিপক্ষে আজ ভিন্ন সংস্করণের হলেও সাকিবদের প্রেরণার উৎস অ্যাডিলেড ওভাল।

সংবাদ সম্মেলনে সেই জয়ের কথা মনে করিয়ে দিতেই সকিব বললেন, 'স্মৃতিগুলো সব সময় অনুপ্রেরণা জোগায়। ওই স্মৃতিগুলো একটু হলেও সাহায্য করবে।' তবে এসব ছাপিয়ে নিজেদের আন্ডারডগ দাবি করার ঘটনা।

রোহিত-কোহলিদের দিকে চাপ দিয়ে সবাইকে অবাক করে তিনি বললেন, 'ভারত ফেভারিট দল, তারা বিশ্বকাপ জিততে এসেছে। আমরা ফেভারিট না, বিশ্বকাপ জিততেও আসিনি। এটা ভালোভাবেই জানি, যদি ভারতকে হারাই সেটা হবে আপসেট; নিজেদের সেরা ক্রিকেট খেলে সেটাই করতে চাই।'

আরো পড়ুন: ‘আমার পিছু লেগে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন আকাশ-কুসুম কল্পনা’

চলমান টি২০ বিশ্বকাপের আগে বাংলাদেশকে খুবই নড়বড়ে দেখাচ্ছিল। এশিয়া কাপ এবং নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে হেরে চাপে ছিলেন ক্রিকেটাররা। সেই দলই সুপার টোয়েলভে তিনটি ম্যাচ খেলে জিতেছে দুটি। নেদারল্যান্ডস আর জিম্বাবুয়ের বিপক্ষে জয়ে মূল পর্বে নিজেদের ছাপিয়ে গেছেন তাঁরা। বাকি দুই ম্যাচের একটি জিতলেও পরিতৃপ্তির হাসি হাসবেন সাকিব।

তিনি বলেন, ‘পরবর্তী লক্ষ্য হলো দুটো ম্যাচে খুবই ভালোভাবে খেলা। কোনো ম্যাচ জিততে পারলে সেটা আপসেট হিসেবেই গণ্য হবে। না করতে পারলেও খুব বেশি কিছু বলার নেই। কারণ, বাকি দুই দল আমাদের থেকে ভালো। তবে দিনটি আমাদের হলে কেন জিততে পারব না! আমরা দেখেছি আয়ারল্যান্ড ইংল্যান্ডকে, পাকিস্তানকে জিম্বাবুয়ে হারিয়ে দিয়েছে। ও রকম একটা রেজাল্ট হলে আমরা অবশ্যই খুশি হবো।'

গতকাল দিনভর রোদ-বৃষ্টির লুকোচুরি ছিল। আজও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তাই বাংলাদেশ-ভারত ম্যাচটি কার্টেল ওভারেও হতে পারে। ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, কার্টেল ওভারে খেলতে প্রস্তুত তারা। বাংলাদেশ দলও হিসাব-নিকাশ করে অপেক্ষা করছে। বাংলাদেশ সময় বেলা ২টায় মাঠে নামছে ‍দুই দল।


সর্বশেষ সংবাদ