এসএসসির খাতা পুনঃনিরীক্ষণ

রাজশাহীতে সবচেয়ে বেশি আবেদন পড়েছে পদার্থ বিজ্ঞানে

রাজশাহী শিক্ষা বোর্ড
রাজশাহী শিক্ষা বোর্ড  © সংগৃহীত

রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার জন্য ৮ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী আবেদন করেছে। মোট ​৯ হাজার ৪৪৩টি খাতার আবেদন জমা পড়েছে। এর মধ্য সবচেয়ে বেশি পুনঃনিরীক্ষণের আবেদন পড়েছে পদার্থ বিজ্ঞান বিষয়ে। এ বিষয়ে ৩ হাজার ৪৭৭টি।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ভূগোল ও পরিবেশে ১ হাজার ২৮১টি, উচ্চতর গণিতে ৩১৮টি, পদার্থে ৩ হাজার ৪৭৭টি, রসায়নে ২ হাজার ১৭০টি, জীব বিজ্ঞানে ৫৭৭টি, পৌরনীতি ও নাগরিকতায় ১০২টি, অর্থনীতিতে ৬৭টি, ব্যবসা উদ্দ্যোগে ৬৯টি, হিসাব বিজ্ঞানে ৩৫৫টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ৩৭৯টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ৬৪৮টি চ্যালেঞ্জ করেছেন শিক্ষার্থীরা রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২০২১ সালের ৩০ ডিসেম্বর এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৬ জানুয়ারি পর্যন্ত খাতা পুনঃনিরীক্ষার আবেদন নেওয়া হয়েছে। এবার রাজশাহী বোর্ডে ৮ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী ৯ হাজার ৪৪৩টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছে।

আরও পড়ুন- ৩০ দিনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আবেদন হাইকোর্টে

২০২১ সালের এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে ৯৪ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। মোট জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৭০৯ জন। গতবার এই পাসের হার ছিল ৯০ দশমিক ৩৭ শতাংশ।

রাজশাহীতে মোট ২৬৮টি কেন্দ্রে এসএসসি বা সমমানের পরীক্ষা হয়। রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি বা সমমানের পরীক্ষায় অংশ নেয় মোট ২ লাখ ৮ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী। এতে পাস করেছে ১ লাখ ৯৫ হাজার ৪০৬ জন। পরীক্ষায় উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৬ হাজার ৩১৪ জন এবং অনুপস্থিত ছিল ২ হাজার ৪৮৩ জন।

আরও পড়ুন- বাংলাদেশে ‘ফগ অ্যালার্ট’ জারি, এই সতর্কতার অর্থ কী?

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবার ছাত্রী পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছাত্রদের চেয়ে বেশি। এবার ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৪৬ শতাংশ। অপরদিকে ছাত্রদের পাসের হার ৯৪ দশমিক ৪ শতাংশ। এছাড়া মোট ২৭ হাজার ৭০৯ জনের মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ১৪ হাজার ৭৩৯ জন এবং ছাত্রের সংখ্যা ১২ হাজার ৯৭০ জন।


সর্বশেষ সংবাদ