‘দাও দড়ি, দেই ফাঁস, নয়তো দাও অটো পাস’

  © সংগৃহীত

চলতি বছরের এসএসসি পরীক্ষায় অটো পাসের দাবিতে মানববন্ধন করেছে গাজীপুরের টঙ্গীস্থ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। বুধবার (৩ ফেব্রুয়ারি) সকালে টঙ্গীর কলেজগেট এলাকায় ‘এসএসসি ব্যাচ-২০২১’-এর ব্যানারে এ মানববন্ধন করে তারা। এ সময় তাদের ব্যানারে লেখা ছিল- ‘দাও দড়ি, দেই ফাঁস, নয়তো দাও অটো পাস’।

এই কর্মসূচিতে অংশ নেয় টঙ্গী ও আশপাশের এলাকার অন্তত ২০টি স্কুলের শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা চারটি দাবির কথা জানায়। দাবিগুলো হলো- সেশনজট নিয়ে (করোনার বন্ধ) করোনা ঝুঁকির মধ্যে পরীক্ষা না নেওয়া, এইচএসসির মতো তাদেরও জেএসসি ও পিএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করে ফল ঘোষণা করা, ফেব্রুয়ারির মধ্যে অটো পাসের ঘোষণা এবং নামমাত্র সংক্ষিপ্ত সিলেবাস পদ্ধতি বন্ধ করা।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী আবদুল্লাহ আল আদি বলেন, স্কুল বন্ধ থাকায় কোনো শিক্ষার্থীরই প্রস্তুতি ভালো নয়। এর মধ্যে পরীক্ষা হলে আমাদের আশানুরূপ ফল না পাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। এর মধ্যে কারও করোনা শনাক্ত হলে তো পরীক্ষাই দিতে পারব না। সে ক্ষেত্রে এক বছর পিছিয়ে পড়ব। তাই আমাদের দাবি, আমাদের ক্ষেত্রেও যেন জেএসসি ও পিএসসি ফল মূল্যায়ন করে অটো পাস দেওয়া হয়।

আরেক শিক্ষার্থী মো. ফজলে রাব্বি বলেন, বলা হচ্ছে, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এই সংক্ষিপ্ত সিলেবাসও এত অল্প সময়ের মধ্যে শেষ করা সম্ভব নয়। তাছাড়া অনলাইনে যে ক্লাস নেওয়া হয়েছে, অধিকাংশ শিক্ষার্থী তাতে অংশগ্রহণ করতে পারেনি। তার চেয়েও বড় কথা, আমরা করোনা ঝুঁকির মধ্যে পরীক্ষা দিতে চাই না। আমাদের ক্ষেত্রেও যেন অটো পাসের বিষয়টি বহাল থাকে।


সর্বশেষ সংবাদ