দেশের শিক্ষার্থীদের জন্য ইউরোপীয় শিক্ষাবৃত্তির বিষয়ে রোডশো ইইউ’র

রোববার থেকে ইরাসমাস+ স্কলারশিপ রোডশো শুরু হয়েছে
রোববার থেকে ইরাসমাস+ স্কলারশিপ রোডশো শুরু হয়েছে  © টিডিসি ফটো

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ইরাসমাস+ কর্মসূচীর আওতায় বাংলাদেশী শিক্ষার্থীদের ইরাসমাস মুন্ডাস জয়েন্ট মাস্টার্স প্রোগ্রামের মতো বিভিন্ন প্রগ্রামে ভর্তির সুযোগ সম্পর্কে জানাতে বা অবহিতকরনে ইরাসমাস+ স্কলারশিপ রোডশো শুরু হয়েছে। রোববার (১১ সেপ্টেম্বর) রাজধানীর একটি প্রাইভেট বিশ্ববিদ‌্যালয়ে এই রোড শো শুরু হয়েছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইন বাংলাদেশে (এআইইউবি) ‘ইনফরমেশন সেশন অন ইরাসমাস+ অপর্চুনিটিজ’ শিরোনামে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্তৃক আয়োজিত স্কলারশিপ বিষয়ে এক অবহিতকরণ অনুষ্ঠানে বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত ও প্রতিনিধি প্রধান চার্লস হোয়াইটলি আনুষ্ঠানিকভাবে এ রোডশো উদ্ভোধন করেন ।

আগামি ২৭ সেপ্টেম্বরের মধ‌্যে সারা দেশে ১৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ‌্যালয়ে এই রোডশো অনুষ্ঠিত হবে। আগামি ২৬ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ‌্যালয়ে এই রোডশো বিষয়ে আরেকটি ‘ইনফরমেশন সেশন অন ইরাসমাস+ অপর্চুনিটিজ’ অনুষ্ঠিত হবে। 

আরো পড়ুন: পিআইবিতে স্নাতকোত্তর ডিপ্লোমা ভর্তি: আবেদন শুরু ১১ সেপ্টেম্বর

ইরাসমাস+ অপর্চুনিটিজ এর আওতায় শিক্ষার্থীরা ইইউ এর সম্পূর্ণ অর্থায়নে ইরাসমাস মুন্ডাস জয়েন্ট মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে। পাশাপাশি স্নাতক ডিগ্রি অর্জনের পর যৌথ, দুই বা ততোধিক ডিগ্রি অর্জনের সুযোগ পাবে। এ ছাড়া  international Credit Mobility (ICM), and Capacity building of higher education (CBHE) action   নামে দুইটি প্রোগ্রামেও অংশগ্রহণ করতে পারবেন।

স্কলারশিপ বিষয়ে বিস্তারিত তথ্য ইরাসমাস+ প্রোগ্রামের ওয়েবসাইট https://erasmus-plus.ec.europa.eu/ ও বাংলাদেশে ইউরোপীয়ান ডেলিগেশনের ফেইসবুক পেইজে https://www.facebook.com/EUinBangladesh পাওয়া যাবে।

ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন ইরাসমাস+-এর মতো একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রামের লক্ষ‌্য হলো ব‌্যাক্তি পর্যায়ে বিনিময়ে উৎসাহ প্রদান করা, যা গেম-চেঞ্জার হিসেবে কাজ করতে পারে।

ইরাসমাস মুন্ডাস জয়েন্ট মাস্টার্স প্রোগ্রামে ২০২১-২০২৭ মেয়াদে বরাদ্দ বাড়িয়ে ২৬ দশমিক ২ মিলিয়ন পাউন্ড করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি ইইউকে নতুন নতুন উদ্যোগে সহযোগিতা প্রদান ও আরও বেশি সংখ্যক অংশগ্রহণকারীদের আকর্ষণ করতে সক্ষম করেছে। বাংলাদেশসহ সারাবিশ্বে দক্ষ ও সামাজিক কর্মকান্ডে জড়িত জনবলের চাহিদা দিন দিন বাড়ছে।

তিনি আরো বলেন, ইরাসমাস+ স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশের ভবিষ্যত গঠনে অবদান রাখতে পেরে আমরা গর্বিত। ইরাসমাস+ বাংলাদেশী সুবিধাভোগীদের স্থিতিস্থাপকতা তৈরি করতে, পরিবর্তিত বৈশ্বিক পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে, নতুন সুযোগ কাজে লাগাতে এবং ইউরোপ ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী হতে সাহায্য করে।

উল্লেখ‌্য, এ বছর বাংলাদেশের ১৫১ শিক্ষার্থী ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ পেয়েছে। মোট শিক্ষার্থী বিবেচনায় এই শিক্ষাবৃত্তি প্রাপ্তির দিক থেকে বাংলাদেশ তৃতীয় সর্বোচ্চ। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা ইউরোপের বিভিন্ন শহরের পছন্দসই বিশ্ববিদ্যালয়ে ডেটা সায়েন্স, প্রকৌশল, জলবায়ু পরিবর্তন, জেন্ডার স্টাডিজ, সার্কুলার ইকোনমি, জনস্বাস্থ্য, জননীতি, মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে মাস্টার্স করার সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ