পাসের হার সবচেয়ে কম বরিশালে

পাসের হার সবচেয়ে কম বরিশালে
পাসের হার সবচেয়ে কম বরিশালে  © ফাইল ছবি

চলতি বছরে এসএসসি ও সমামানের পরীক্ষায় প্রকাশিত ফলে পাসের হারে শীর্ষে অবস্থান দখল করেছে নতুন প্রতিষ্ঠিত ময়মনসিংহ শিক্ষা বোর্ড। এই বোর্ডে গড় পাসের হার ৯৭ দশমিক ৫২। অন্যদিকে পাসের হারে পিছিয়ে আছে বরিশাল শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১০।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮। গতবার এই হার ছিল ৮৩ দশমিক ৭৫।

আরও পড়ুন: বরিশাল শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান ইউনুস

তবে ফলের সর্বোচ্চ জিপিএর দিক থেকে বরাবরের মতো এবারও শীর্ষে আছে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪৯ হাজার ৫৩০ জন। এবছর জিপিএ-৫ প্রাপ্তিতে ধস নেমেছে সিলেট শিক্ষা বোর্ডে। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে মাত্র ৪ হাজার ৮৩৪ জন।

আরও পড়ুন: এইচএসসিতে দেশসেরা বরিশাল শিক্ষা বোর্ড

এদিন সকাল ১০টার পর গণভবন থেকে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলন করে ফলাফলের তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আরও পড়ুন: বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সম্পদের তথ্য চাইল দুদক

প্রকাশিত ফল অনুযায়ী, এ বছর গড় পাসের হার ঢাকা শিক্ষা বোর্ডে ৯৩ দশমিক ১৫, রাজশাহী শিক্ষা বোর্ডে ৯৪ দশমিক ৭১, কুমিল্লা শিক্ষা বোর্ডে ৯৬ দশমিক ২৭, যশোর শিক্ষা বোর্ডে ৯৩ দশমিক শূন্য ৯, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৯১ দশমিক ১২, সিলেট শিক্ষা বোর্ডে ৯৬ দশমিক ৭৮ এবং দিনাজপুর শিক্ষা বোর্ডে ৯৪ দশমিক ৮০।

কোন বোর্ডে জিপিএ-৫ কত?

মাদ্রাসা বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ১৪ হাজার ৩১৩ জন। এ ছাড়া বরিশালে ১০ হাজার ২১৯ জন, চট্টগ্রামে ১২ হাজার ৭৯১ জন, রাজশাহীতে ২৭ হাজার ৯০৯ জন, ঢাকায় ৪৯ হাজার ৫৩০ জন, যশোরে ১৬ হাজার ৪৬১ জন, সিলেটে ৪ হাজার ৮৩৪, কুমিল্লা ১৪ হাজার ৬২৬, কারিগরিতে ৫ হাজার ১৮৭ জন, কারিগরিতে ৫ হাজার ১৮৭ জন এবং ময়মনসিংহে ১০ হাজার ৫২ জন জিপিএ ফাইভ পেয়েছে।