যুক্তরাজ্যের কালো তালিকায় দেশের ৫ বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যের কালো তালিকায় দেশের ৫ বিশ্ববিদ্যালয়
যুক্তরাজ্যের কালো তালিকায় দেশের ৫ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

সনদ জালিয়াতির অভিযোগে বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও পাঁচ প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে ব্রিটেনের ইউনিভাসিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস। এ তালিকায় সিলেটের এক‌টি আলোচিত বিশ্ব‌বিদ্যালয়সহ কুমিল্লার দু‌টি ও ঢাকার দু‌টি বিশ্ব‌বিদ্যালয় রয়েছে।

গত ৫ এপ্রিল থেকে এ নির্দেশনা কার্যকর করেছে যুক্তরাজ্যের এ ইউনিভার্সিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস। দেশটির ১৬০ বছরের ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস জানিয়েছে বাংলাদেশের পাঁচ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী গ্রহণ করবে না।

আরও পড়ুন: বাংলাদেশে ক্যাম্পাস খুলতে চায় ১৪ বিদেশি বিশ্ববিদ্যালয়, একটির অনুমোদন

কালো তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- দ্যা রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা, দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লা (The University of Comillah), অতিশ দিপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি ও কুমিল্লা ইউনিভাসিটি (Cumilla University)।

ব্রিটিশ কাউন্সিলের অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান এসএ এক্সপ্রেসের প‌রিচালক আনিসুর রহমান বলেন, যুক্তরাজ্যের গোল্ড র‍্যাকিং‌য়ের শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভাসিটি‌ ফর দ্য ক্রিয়েটিভ আর্টস কয়েক দিন আগে আমাদের মেইল করে জানিয়েছে, বাংলাদেশের ৫ বিশ্ববিদ্যালয়ের কোনো ডিগ্রি তারা গ্রহণ করবে না।

এদিকে নিষেধাজ্ঞার বিষয়টি বিভ্রান্তিকর ও তালিকায় থাকা বিশ্ববিদ্যালয়টি ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ নয় বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টির স্পষ্টতা যাচাইয়ের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ইউনিভার্সিটি ফর দি ক্রিয়েটিভ আর্টস এর উপাচার্যের কাছে চিঠি পাঠিয়েছেন কুবি উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, তালিকায় কুমিল্লা ইউনিভার্সিটি নামে যে দুটি নাম এসেছে, তার কোনটিই আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় নয়। ওই দুটি বিশ্ববিদ্যালয়ের নামের বানানের সাথে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নামের বানানের মিল নেই। এ বিষয়ে কারও দুশ্চিন্তা করার দরকার নেই। আর ঐ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কোথাও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিষেধাজ্ঞার বিষয়টি নেই। এটা বিভ্রান্তিকর।

উপাচার্য আরও বলেন, আমরা শিগগিরই এ বিষয়ে প্রতিবাদ দেব। ইতোমধ্যে আমি ইউসিএ এর ভাইস চ্যান্সেলরের কাছে বিষয়টি স্পষ্ট করার জন্য চিঠি পাঠিয়েছি। আশা করছি বিষয়টি পরিষ্কার হবে।

যুক্তরাজ্যের কালো তালিকার বিষয়ে ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টসের কালো তালিকাভূক্ত হবার বিষয়ে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করলেও তাদের পক্ষ থেকে কোন ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ব্রিটেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া নিয়ে সহায়তা করেন এমন পরামর্শকরা বলছেন বাংলাদেশের কিছু কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজীতে শিক্ষাদান করে এমন সনদ দিলেও সেই সনদ গ্রহণ করছে না ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলো।

এর আগে, গত ১৭ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক গণবিজ্ঞপ্তি জারি করে বলেছে ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লার একাডেমিক সনদের আইনগত কোন বৈধতা নেই।


সর্বশেষ সংবাদ