ইবিতে তৈরী করা হবে বোটানিক্যাল গার্ডেন

লেক পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী
লেক পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী  © টিডিসি ফটো

পরিবেশগত ভারসাম্য বজায়ে বিস্তর গবেষণা করতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তৈরী করা হচ্ছে বোটানিক্যাল গার্ডেন। বিশ্ববিদ্যালয়ের লেক অঞ্চলের প্রায় ১০ বিঘা জমি জুড়ে তৈরী করা হবে এই গার্ডেন। এতে স্থান পাবে বনজ, ফলজ, ঔষধী ও ভেষজসহ বিভিন্ন ধরনের বৃক্ষ। শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল বিষয়টি নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের লেক পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রোজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক মোক্তার হোসেন ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাকারিয়া রহমান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল প্রমুখ।

লেক পরিদর্শনের পর তারা বোটানিক্যাল গার্ডেন তৈরীর পরিকল্পনা চূড়ান্ত করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ে বোটানিক্যাল গার্ডেনের পাশাপাশি ল্যান্ড স্কেপ গার্ডেনিং করারও সিদ্ধানও নেন হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল জানান, বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনার ও স্মৃতি সৌধের সামনের ফাঁকা স্থানে তৈরী করা হবে ল্যান্ডস্কেপ গার্ডেন। বায়োলজিক্যাল সায়েন্স অনুষদের আওতায় থাকা তিনটি বিভাগ এখানে গবেষণার সুযোগ পাবে। এই গার্ডেন সংরক্ষণে নিরাপত্তা কর্মীদের জন্য তৈরী করা হবে ওয়াচ টাওয়ার।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্স অনুষদের অধীনে বোটানিক্যাল গার্ডেন পরিচালিত হবে। এই গার্ডেন তৈরীর ফলে পরিবেশে জীব বৈচিত্র আনয়ন ও ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতির জন্য সুযোগ সৃষ্টি হবে।’


সর্বশেষ সংবাদ