ভারতে নারী নির্যাতন-ধর্ষণের বিচার দাবি ইবি শিক্ষার্থীদের

ভারতে নারী নির্যাতন-ধর্ষণের বিচার দাবি ইবি শিক্ষার্থীদের
ভারতে নারী নির্যাতন-ধর্ষণের বিচার দাবি ইবি শিক্ষার্থীদের  © সংগৃহীত

কলকাতায় ডা. মৌমিতা দেবনাথকে গণধর্ষণ ও হত্যাকাণ্ডের বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সমাবেশে শিক্ষার্থীরা ঘটনার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন। এছাড়া বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতে নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনার বিচারের দাবিও জানান তারা।

শনিবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১২টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এই কর্মসূচি হয়। এই কর্মসূচিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, সহ-সমন্বয়করাসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। 

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ভারতে দিনে ৮৭টা ধর্ষণের মামলা হয়। বাংদেশেও দৈনিক ১৪টি ধর্ষণ মামলা হয়। যার কোনোটিরই দৃষ্টান্তমূলক শাস্তি হয় না। এসব বিষয়ে জেগে উঠার সময় হয়েছে। আমরা রাস্তায় গুলির সম্মুখে দাঁড়াতে জানি। আমাদের ভয় দেখানো দুঃসাহস করবেন না। এ ধরনের ঘটনায় যেন কেউ বৈষম্যের শিকার না হয়। সবগুলো মামলার আমরা দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই।

সমন্বয়ক মুখলেসুর রহমান সুইট বলেন, ভারতে ধারাবাহিকভাবে গণধর্ষণ হচ্ছে। আলোচিত ঘটনাগুলোরও তারা সুষ্ঠু বিচার করতে ব্যর্থ হয়েছে৷ ভারত যদি এসবের ব্যাপারে ব্যবস্থা না নেয়। আমরা চুপ থাকবো না। আলোচিত এবং যেগুলো সামনে আসেনি সেগুলোর সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।


সর্বশেষ সংবাদ