কোটা আন্দোলনে একাত্মতা বুটেক্স শিক্ষার্থীদের, তেজগাঁওয়ে বিক্ষোভ

কোটা আন্দোলনে একাত্মতা বুটেক্স শিক্ষার্থীদের
কোটা আন্দোলনে একাত্মতা বুটেক্স শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা জানিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ কর্মসূচি করেছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা। শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেন তারা। পরে তেজগাঁওয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল বের করেন।

বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী মো. রাকিব সরদার বলেন, গতকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সমাবেশে আক্রমণ করা হয়েছে। শিক্ষার্থীদের রক্তাক্ত করা হয়েছে।

তিনি বলেন, এসব হামলার প্রতিবাদে আজ সারাদেশে যে বিক্ষোভ কর্মসূচি হচ্ছে, সেটার সঙ্গে এবং কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে বুটেক্স শিক্ষার্থীরা একাত্মতা প্রকাশ করছে। আমরা এসব হামলার বিচার দাবি করছি।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বহালে গত ৫ জুনে রায় দেন হাইকোর্ট। তবে, কোটাব্যবস্থা বাতিলে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি তুলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গত ৭ জুলাই থেকে তাদের বাংলা ব্লকেড কর্মসূচি চলে আসছে। প্রথম দুই দিন অর্ধদিবস অবরোধ চলার পর গত মঙ্গলবার একদিন বিরতি দিয়ে বুধবারও সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলে।

এর মধ্যে সরকারের উদ্দেশে তারা যৌক্তিক কোটা সংস্কারে একদফা দাবি জানায়। গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত ফের এই কর্মসূচি পালন করে তারা। এরপর শুক্রবার (১২ জুলাই) দেশের সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দেয়। এর মধ্যে গত বুধবার (১০ জুলাই) হাইকোর্টের রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা দিয়েছেন আপিল বিভাগ। আগামী ৭ আগস্ট এ বিষয়ে ফের শুনানি হবে।

 

সর্বশেষ সংবাদ