এআইইউবি’র নতুন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের যোগদান

অধ্যাপক ড. সাইফুল ইসলাম
অধ্যাপক ড. সাইফুল ইসলাম  © টিডিসি ফটো

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর নতুন উপাচার্য হিসেবে অধ্যাপক ড. সাইফুল ইসলাম যোগদান করেছেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি ৪ বছরের জন্য অধ্যাপক ড. সাইফুল ইসলামকে এআইইউবির উপাচার্য হিসাবে নিয়োগ প্রদান করেন। এরপর বৃহস্পতিবার (২৩ মে ) তিনি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

অধ্যাপক ড. সাইফুল ইসলাম এর আগে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য ও প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

তিনি ১৯৭৫ সালে বুয়েট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭৭ সালে বুয়েট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক ইসলাম ১৯৭৫ সালে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রভাষক হিসাবে বুয়েটে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮৮ সালে বুয়েটে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হন।

অধ্যাপক সাইফুল ইসলাম ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এর লাইফ ফেলো, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির লাইফ ফেলো, ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিায়রিং অ্যান্ড টেকনোলজি (আইইটি), ইউকে এর ফেলো,  ইঞ্জিনিয়ারিং কাউন্সিল, ইউকে এর চার্টার্ড ইঞ্জিনিয়ার,  আইইইই এসআরএমআইইইই (ইউএসএ) এর সিনিয়র সদস্য। 

তিনি ১৯৯১-৯৩ সালে বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ছিলেন এবং ১৯৯৫-৯৭ সালে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন হিসাবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও ১৯৯৬ সালে বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ছিলেন।

তাঁর ৪৮ বছরের শিক্ষকতা জীবনে তিনি একাডেমিক, প্রশাসনিক এবং গবেষণা ক্ষেত্রে দেশে-বিদেশে আন্তর্জাতিক অঙ্গণে খ্যাতি অর্জন করেছেন। জাতীয় অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বিভিন্ন প্রকল্পের সাথে তিনি সম্পৃক্ত ছিলেন এবং বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

 

সর্বশেষ সংবাদ