এআইইউবিতে তাপপ্রবাহ জনিত রোগ প্রতিরোধ ও ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

এআইইউবি এবং বিসিবির আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত
এআইইউবি এবং বিসিবির আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত  © সৌজন্যে প্রাপ্ত

সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর পাবলিক হেলথ ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর যৌথ আয়োজনে তাপপ্রবাহ জনিত রোগ প্রতিরোধ ও ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা জাতীয় ক্রিকেট একাডেমিতে অনুষ্ঠিত হয়। 

কর্মশালার প্রধান বক্তা ছিলেন এআইইউবি-এর পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. মুহাম্মদ ওয়াসিফ আলম এবং বিসিবির প্রধান ফিজিশিয়ান দেবাশিষ চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আব্দুর রহমান। 

ড. মো. আব্দুর রহমান বলেন, এআইইউবির পাবলিক হেলথ ডিপার্টমেন্ট এবং বিসিবি যৌথভাবে কর্মশালা আয়োজন করেছি। খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফরা গরমের মধ্যে কাজ করে তাই তাদের দিয়েই এই সচেতনতা প্রোগ্রামটি শুরু করেছি।

ড. মুহাম্মদ ওয়াসিফ আলম তাপজনিত অসুস্থতার ঝুঁকির কারণ, লক্ষণ ও উপসর্গ, পর্যাপ্ত পরিচ্ছন্ন থাকা, ঠান্ডা পানি পান করা এবং সর্বোত্তম প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন। 

ড. আলম বলেন, পর্যাপ্ত বিশ্রাম নেওয়া, সুষম খাদ্য গ্রহন, চর্বিযুক্ত খাবার, কোলা এবং ক্যাফেইনযুক্ত পানীয় বর্জন করা কারণ এগুলো তৃষ্ণা ও পানিশূন্যতা বাড়ায়। 

তিনি আরও বলেন, ক্রীড়াবিদদের ব্যয়বহুল এনার্জি ড্রিংক পান করার প্রয়োজন নেই কারণ তাপ ক্লান্তি এবং স্ট্রোক থেকে বাঁচতে আমাদের যা দরকার তা হল সাধারণ পরিষ্কার পানি বা ঠান্ডা পানি পান করা।

বিসিবির প্রধান ফিজিশিয়ান দেবাশিষ চৌধুরী বলেন, খেলোয়ারদের সারা দিন নিয়মিত পানি পান করা উচিৎ এবং তৃষ্ণার্ত হওয়ার জন্য অপেক্ষা করা উচিৎ নয় আশা করি এটি সবাইকে সুস্থ রাখতে কাজে আসবে। এআইইউবির পাবলিক হেলথ ডিপার্টমেন্টের সঙ্গে মিলে আমরা বিসিবির খেলোয়াড়, স্টাফ এবং সংশ্লিষ্ট সবাইকে নিয়ে ভবিষ্যতে সচেতনতা প্রোগ্রাম নিয়ে কাজ করার চিন্তাভাবনা করছি।

কর্মশালায় বিসিবির কর্মকর্তা এবং খেলোয়াড়দের পাশাপাশি উপস্থিত ছিলেন মাঠকর্মী, ক্রিকেট কোচ, ক্রীড়া চিকিৎসক, ফিজিওথেরাপিস্ট, বিসিবির ন্যাশনাল কিউরেটর এম গামিনি সিলভা, পুষ্টিবিদ এবং এআইইউবি’র শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তাবৃন্দ।


সর্বশেষ সংবাদ