শিক্ষাপ্রতিষ্ঠানকে হরতাল-অবরোধের বাইরে রাখার দাবি শিক্ষার্থীদের

শিক্ষাপ্রতিষ্ঠানকে হরতাল-অবরোধের বাইরে রাখার দাবি শিক্ষার্থীদের
শিক্ষাপ্রতিষ্ঠানকে হরতাল-অবরোধের বাইরে রাখার দাবি শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

চলমান হরতাল-অবরোধের বাধ্যবাধকতা শিক্ষাপ্রতিষ্ঠান উপর থেকে তুলে নেওয়ার দাবি জানিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা ‘নির্বিঘ্নে ক্লাসে গমন, নিরাপদ শিক্ষা জীবন’—স্লোগানে সড়কে নিরাপদ যাতায়াতের নিশ্চয়তা দাবি করে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

বৃহস্পতিবার (‌২৩ নভেম্বর) দুপুরে কলেজের প্রধান ফটকের সামনে মিরপুর সড়কে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা এই কর্মসূচীতে অংশ নেন।

এসময় শিক্ষার্থীদের ‘নিরাপদ ও নিশ্চিত শিক্ষাঙ্গন, দেশ ও জাতির উন্নয়ন’, ‘শান্তি চাই, নিরাপত্তা চাই’, ‘ঝুঁকিমুক্ত যাতায়াতের নিশ্চিয়তা চাই’, ‘হরতাল ও অবরোধ মুক্ত শিক্ষাঙ্গন চাই’, ‘নির্বিঘ্নে ক্লাসে যেতে চাই, নিরাপদ শিক্ষাঙ্গন চাই' প্ল্যাকার্ড প্রদর্শন করে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

কর্মসূচীতে অংশ নেওয়া শিক্ষার্থীরা রবিউল বলেন, রাজনৈতিক অস্থিরতা, অবরোধ ও হরতালে মতো কর্মসূচীর কারণে আমাদের পড়াশোনায় ক্ষতি হচ্ছে। হরতাল অবরোধ চললেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নয়। ফলে জীবনের শঙ্কা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে হচ্ছে।

রবিউল বলেন, সকালে দূর থেকে অনেকেই গাড়ি না পেয়ে আসতে পারছে না। সবাই পড়াশোনায় পিছিয়ে পড়ছি। তাই শিক্ষার্থীদের পক্ষ থেকে এমন কার্যক্রম থেকে শিক্ষাপ্রতিষ্ঠানকে মুক্ত রাখার দাবি জানাচ্ছি।

আরও পড়ুন: রবি ও সোমবার ফের ৪৮ ঘণ্টার অবরোধ বিএনপির

শিক্ষার্থীদের এ কর্মসূচিতে অংশ নেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক মুহাম্মদ ইউসুফ। তিনি দল-মত নির্বিশেষে সুন্দর দেশ গঠনের জন্য শিক্ষার পরিবেশ সুন্দর রাখার পক্ষে সবাইকে কাজ করার আহ্বান জানান।

ঢাকা কলেজ অধ্যক্ষ বলেন, সময়মত সিলেবাস শেষ করার জন্য আমাদের একাডেমিক ক্যালেন্ডার রয়েছে। বিশেষ করে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাসের সকল পড়াশোনা শেষ করিয়ে চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুত করাতে হয়। কিন্তু সাম্প্রতিক অস্থিরতার কারণে এই কার্যক্রম বাঁধাগ্রস্থ হচ্ছে।

তিনি বলেন, নিরাপত্তাহীনতা এবং দুশ্চিন্তার কারণে অনেকেই নিয়মিত ক্লাসে আসতে পারছে না। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ ও সুন্দর পরিবেশ বজায় থাকাটা খুবই জরুরী। 

শিক্ষার্থীদের যাতায়াতের জন্য কলেজের বাস বন্ধ রাখার বিষয় তিনি বলেন, নিরাপত্তাজনিত অনেকগুলো কারণ মাথায় রেখেই কলেজের বাস বন্ধ রাখা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আমরা চেষ্টা করছি বিষয়টি নিয়ে কাজ করার। এসময় তিনি দ্রুত এই সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।


সর্বশেষ সংবাদ