সাউথ এশিয়া ইয়ুথ নেটওয়ার্কের চেয়ারপারসন হলেন খুবির ফাহাদ

ফাহাদ রহমান
ফাহাদ রহমান   © সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাবেক শিক্ষার্থী ফাহাদ রহমান অঝোর আগামী (২০২৩-২০২৫) বছরের জন্য সাউথ এশিয়া ইয়ুথ নেটওয়ার্ক এর চেয়ারপারসন নির্বাচিত হয়েছে।

সাউথ এশিয়া ইয়ুথ নেটওয়ার্ক মূলত রেড ক্রস এবং রেড ক্রিসেন্টের উপ- আঞ্চলিক যুব নেটওয়ার্ক। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মানবিক কার্যক্রমে যুবদের অংশগ্রহণ, সক্ষমতা বৃদ্ধি, অহিংস ও শান্তি প্রচার এবং ক্ষমতায়নে কাজ করে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (BDRCS) থেকে এই প্রথমবারের মত সাউথ এশিয়া ইয়ুথ নেটওয়ার্কের চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের ১৭ ব্যাচের শিক্ষার্থী ফাহাদ সর্বপ্রথম ২০০৯ সালে একটি স্কুলে স্বেচ্ছাসেবক হিসেবে মানবিক কার্যক্রমের যাত্রা শুরু করেন। এরপর নোয়াখালী ইউনিটে প্রশিক্ষণ বিভাগের প্রাক্তন উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন এবং ২০২১-২২ সেশনে চট্রগ্রাম বিভাগের জন্য BDRCS জাতীয় যুব কমিশনের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি এশিয়া প্যাসিফিক আরবান হাব, রেড ক্রস রেড ক্রিসেন্ট ক্লাইমেট সেন্টার, গ্লোবাল ভলান্টিয়ারিং অ্যালায়েন্স এবং আইএফআরসিএস সোলফেরিনো একাডেমি থেকে সম্মাননা ছাড়াও তার এই মূল্যবান কাজের স্বীকৃতি স্বরুপ অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছেন

এ বিষয়ে ফাহাদ তার অভিব্যক্তি ব্যক্ত করতে গিয়ে বলেন, ২০১৫ সালে সাউথ এশিয়া ইয়ুথ নেটওয়ার্ক এর উদ্বোধনী মুখোমুখি বৈঠকে একজন পর্যবেক্ষণ হওয়া থেকে এখন একই ফোরামের নেতৃত্ব দেওয়া আমার কাছে কাব্যিক মনে হয়। এই অবস্থানে পৌঁছাতে আমার আট বছর লেগেছে।

তিনি দক্ষিণ এশীয় জাতীয় সমাজ, সদস্য ও পর্যবেক্ষকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান এবং যারা পাশে ছিলেন বিশেষ করে জাফর, নবীন, আনন্দ, রোশনি, এমডি জাহিদুল, প্রদীপ, আসিফ সহ সবাইকে ধন্যবাদ জানান।


সর্বশেষ সংবাদ