খুবিতে ডি-নথি বিষয়ে চার দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

বক্তব্য রাখছেন খুবি উপাচার্য উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন
বক্তব্য রাখছেন খুবি উপাচার্য উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ডি-নথি বিষয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

রবিবার (১৯ নভেম্বর) সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের ইনফরমেটিক্স ল্যাবে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

এ সময় তিনি বলেন, ডিজিটালাইজেশনের অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম পর্যায়ে ই-ফাইলিংয়ের অনেক পদক্ষেপ বাস্তবায়ন করা হয়, পরবর্তীতে ই-নথি এবং সর্বশেষ ডি-নথি চলে এসেছে। ফেব্রুয়ারি থেকে চালুর পর এ পর্যন্ত ৭৫% ফাইলের নিষ্পত্তি হয়েছে ডি-নথির মাধ্যমে। এর ফলে সকল কাজে স্বচ্ছতা ও গতিশীলতা বেড়েছে। 

তিনি আরও বলেন, নতুন প্রযুক্তি যত সহজই হোক না কেন, খাপ খাওয়াতে সময় লাগে। প্রযুক্তির সাথে খাপ খাওয়ানোর মানসিকতা গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরাও এ বিষয়ে আগ্রহী হয়েছেন, এই ধারা অব্যাহত থাকুক।

প্রতিটি জায়গায় আমাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে জানিয়ে উপাচার্য বলেন, এজন্য সকলকে ডিজিটাল বেইজড সিস্টেম ডেভেলপ করতে হবে। আগামীতে কর্মকর্তা-কর্মচারীদের এসিআরও দেওয়া হবে প্রযুক্তির ওপর দক্ষতার ভিত্তিতে। 

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডি-নথি টেকনিক্যাল কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. সোহেল মাহমুদ শের। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষক ও ডি-নথি টেকনিক্যাল কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. সোহেল মাহমুদ শের, উপাচার্যের সচিব সঞ্জয় সাহা, রেজিস্ট্রার দপ্তরের কাউন্সিল শাখার উপ-রেজিস্ট্রার মো. সিরাজুল ইসলাম, আইসিটি সেলের প্রোগ্রামার ইঞ্জি. মো. ফারুক হোসেন, ইঞ্জি. রাহুল দেব মহালদার ও রেজিস্ট্রারের সচিব হিমাদ্রী শেখর মন্ডল। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩৮ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ