দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই : খুবি উপাচার্য

কর্মশালায় বক্তব্য রাখছেন খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন
কর্মশালায় বক্তব্য রাখছেন খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘ল্যাবরেটরি ম্যানেজমেন্ট’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আজ রবিবার (১২ নভেম্বর)  সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

এ সময় তিনি বলেন, দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণের মাধ্যমে মানুষ সঠিক দিক বেছে নিতে পারে। এই ধরনের প্রশিক্ষণ থেকে ল্যাব ম্যানেজমেন্টের ত্রুটি দূরীকরণসহ এ সম্পর্কিত নানা তথ্য জানতে পারবেন। তিনি বলেন, গবেষকদের সহায়ক হিসেবে আপনারা কাজ করেন। এজন্য ল্যাব ম্যানেজমেন্ট তথা যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণের দায়িত্বও আপনাদের। 

বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মানোন্নয়নের জন্য শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের অবদান অনেক উল্লেখ করে উপাচার্য বলেন, আমাদের লক্ষ্য এখন খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ল্যাবরেটরিসহ অন্যান্য ল্যাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু ল্যাবকে আইএসও সার্টিফাইড করা। যাতে এই ল্যাব থেকে যে গবেষণাগুলো সম্পন্ন হবে তা যেন আন্তর্জাতিক মানসম্পন্ন হয়। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এখন উৎকৃষ্ট মানের গবেষণা হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণামুখী হয়েছে। এ বছর প্রকাশিত গবেষণা নিবন্ধ ৪০০ ছাড়িয়েছে, আমরা এখন ১ হাজারে পৌঁছাতে চাই। এ জন্য আপনাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

অনুষ্ঠানে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. মো. ইফতেখার শামস। আরও বক্তব্য রাখেন রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টারের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী। 

প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলাম, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আসাদুজ্জামান, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রফেসর মো. সানাউল ইসলাম, ফার্মেসী ডিসিপ্লিনের প্রফেসর ড. জামিল আহমেদ শিল্পী এবং গণিত ডিসিপ্লিনের প্রফেসর ড. আরিফুল ইসলাম। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। প্রশিক্ষণে মোট ৩৭ জন ল্যাব সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ