বিত্তবানরা এগিয়ে এলে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বিকশিত করা সম্ভব: খুবি উপাচার্য

অতিথিদের সঙ্গে বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা
অতিথিদের সঙ্গে বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। সোমবার (৩০ অক্টোবর) দুপুর ১২টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেন, ইসলামী সমাজ ও অর্থনৈতিক ব্যবস্থার অনন্য ভিত্তি হলো যাকাত। সিজেডএম সেই যাকাতের অর্থ সংগ্রহ করে সেবা ও শিক্ষামূলক নানা কর্মকাণ্ডের মাধ্যমে ইতোমধ্যে সমাজে আস্থার জায়গা করে নিয়েছেন। যাকাত প্রদানের জন্য একটি আদর্শিক জায়গা হতে পারে সিজেডএম। তারা যথাযথভাবে যাকাতের অর্থের ব্যবহার করছে। যাকাতের অর্থ দিয়ে মানুষ যে মানুষের পাশে দাঁড়াতে পারে তার অনুভূতি সৃষ্টি করেছে।

তিনি আরও বলেন, যাকাতের অর্থ দেশ ও জাতির আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। যাকাত প্রদানের মাধ্যমে আমাদের দেশের অর্থনৈতিক অবস্থান উন্নয়ন ঘটছে। আমাদের দেশে অনেক মেধাবী শিক্ষার্থী যথাযথ সুবিধার অভাবে মেধার বিকাশ ঘটাতে পারে না। সমাজের বিত্তবানরা যথাযথভাবে যাকাত আদায় করলে, সেই অর্থ দিয়ে হতদরিদ্র মেধাবী শিক্ষার্থীরা নিজেদের বিকশিত করতে পারে। সিজেএডএম এর শিক্ষা ও সেবামূলক এ জাতীয় উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়

উপাচার্য বলেন, সিজেডএম এর বৃত্তি পেয়ে ইতোমধ্যে সাড়ে ৭ হাজার জিনিয়াস তৈরি হয়েছে। আরও ৫ হাজারের মতো জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত আছে।

আরও পড়ুন: ইবিতে শতাধিক শিক্ষার্থীকে সিজেডএম মেধাবৃত্তি প্রদান

সিজেডএম’র বিভাগীয় অ্যাম্বাসেডর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের শিক্ষক অধ্যাপক ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস ও গণিত ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. হায়দার আলী বিশ্বাস। অনুষ্ঠানে  স্বাগত বক্তব্য রাখেন সিজেডএম’র শিক্ষা বিভাগের প্রধান লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) সৈয়দ নাজমুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিজেএডএস’র সহকারী ব্যবস্থাপক মো. রাকিবুল ইসলাম।

প্রসঙ্গত, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর উদ্যোগে জিনিয়াস স্কলারশিপ প্রোগ্রাম ফর আন্ডারগ্রাজুয়েট স্টুডেন্টস্ এর আওতায় এ বছর খুলনা অঞ্চলের ২২২ জন শিক্ষার্থীর মধ্যে ধর্ম-বর্ণ নির্বিশেষে এই স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ অঞ্চলের খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থীরা মনোনীত হয়ে স্কলারশিপ গ্রহণ করেন। এছাড়াও ক্যাপাসিটি বিল্ডিং সেশনের উপর দিকনির্দেশনামূলক আলোচনা করা হয়।


সর্বশেষ সংবাদ