এবার ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে খুবি শিক্ষার্থীদের মানববন্ধন

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধনে খুবি প্রতিনিধিরা
ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধনে খুবি প্রতিনিধিরা  © টিডিসি ফটো

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

আজ শুক্রবার (২০ অক্টোবর) বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের হাদি চত্ত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সমাবেশে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবি ও ফিলিস্তিনের মুসলমানদের উপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, বছরের পর বছর নানাভাবে ইসরায়েলের কাছে নির্যাতিত হচ্ছে ফিলিস্তিনের জনগণ। সেখানে নারী ও শিশুসহ নিরীহ মানুষদের অন্যায়ভাবে হত্যা করা হচ্ছে। গাজায় বিদ্যুৎ ও পানি বন্ধ করে দেয়া হচ্ছে। মানুষের বেঁচে থাকার মৌলিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। মুসলিমদের উপর চালানো হচ্ছে নির্বিচার হত্যাযজ্ঞ। যা বিশ্ব মানবতাকে করছে প্রশ্নবিদ্ধ। যাতে একসময় সংকটে পড়তে পারে বিশ্ব মানবতা; হারিয়ে যেতে পারে সহযোগিতা,সহমর্মিতা। 

আরও পড়ুন: ফিলিস্তিনিদের সমর্থন করায় চাকরি পেলেন না হার্ভার্ড ও কলাম্বিয়ার ৩ শিক্ষার্থী

বিশ্ব মানবাধিকার সংগঠনগুলো এবং জাতিসংঘের প্রতি সাধারণ শিক্ষার্থীরা প্রত্যাশা রেখে বলেন ফিলিস্তিনের উপর সব নির্যাতনের অবসান ঘটিয়ে দ্রুত সময়ের মধ্যে স্বাধীন রাষ্ট্র হিসেবে মর্যাদা দেওয়া হোক।

অবস্থানরত শিক্ষার্থীরা আরাও  বলেন, পশ্চিমা মোড়লেরা মানবতার কথা বলে দেশে দেশে নিষেধাজ্ঞা দেয় অথচ আজ ফিলিস্তিনের প্রতি ইসরায়েলের হামলা সমর্থন করে যাচ্ছে। আমরা চাই আরব বিশ্বসহ পশ্চিমা মোড়ল তাদের চোখ খুলে যেনো তাকায়। সেই সাথে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় বিশ্ব পরাশক্তিধর দেশগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা কামনা করছি।

এ সময় মজলুম ফিলিস্তিনবাসির জন্য দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সিনিয়র ইমাম হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস।

প্রসঙ্গত, সম্প্রতি চলমান ইসরায়েল-হামাস যুদ্ধে ফিলিস্তিনের উপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার ঘটনায় বিশ্বজুড়ে বিক্ষোভ করছে ধর্মপ্রাণ মুসলিমরা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক দল, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে যাচ্ছে।


সর্বশেষ সংবাদ