প্রতিষ্ঠার ১৭ বছর পর কুবি শিক্ষার্থীদের জন্য ‘শৃঙ্খলা বিধি’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

প্রতিষ্ঠার ১৭ বছর পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের জন্য তৈরি হলো শৃঙ্খলা বিধি। বিশ্ববিদ্যালয়ের ৮৯তম সিন্ডিকেট সভায় বিষয়টি পাশ হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের আইনে শিক্ষক, ছাত্র, কর্মকর্তা এবং কর্মচারীদের জন্য আচরণ বিধি প্রণয়ন করার কথা থাকলেও শুধু শিক্ষার্থীদের জন্য এ বিধিমালা পাশ হয়েছে। 

আজ সোমবার (৯ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী। তবে শৃঙ্খলা বিধির সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। 

নাম না প্রকাশ করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন, এই আইন শুধু শিক্ষার্থীদের জন্য পাস হয়েছে। কোনো শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর জন্য প্রযোজ্য হবে না। আইনটি মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে এবং রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদন হলে বিশ্ববিদ্যালয়ের আইনে সংযুক্ত হবে। 

এদিকে বিভিন্ন সময়ে নিয়মনীতির তোয়াক্কা না করে শিক্ষার্থী বহিষ্কার করে আসছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বিষয়টি নিয়ে সমালোচনা হলে শৃঙ্খলা কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে শৃঙ্খলা কমিটির সুপারিশে সিন্ডিকেটে বিষয়টি পাশ হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় 'আইন ২০০৬' ৩২নং ধারার ১,২,৩ অনুচ্ছেদ এ বলা হয়েছে,  "বিশ্ববিদ্যালয়ের একটি শৃংখলা বোর্ড থাকিবে," "শৃংখলা বোর্ডের গঠন, ক্ষমতা, মেয়াদ ও কার্যাবলী বিশ্ববিদ্যালয় সংবিধি দ্বারা নির্ধারিত হইবে,"  "শৃংখলা বোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, কর্মকর্তা এবং কর্মচারীদের জন্য আচরণ বিধি প্রণয়ন করিবে৷"।


সর্বশেষ সংবাদ