নজরুল বিশ্ববিদ্যালয়ে ইনডেমনিটি নাট্যচিত্র প্রদর্শন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস আশ্রয়ী রাজনৈতিক প্রহসন অবলম্বনে নির্মিত নাট্যচিত্র 'ইনডেমনিটি' প্রদর্শিত হয়েছে।

বুধবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে নাট্যচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

ইনডেমনিটি আইনের প্রেক্ষাপট তুলে ধরে উপাচার্য বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ডটি সারা পৃথিবীতে ছিল নজিরবিহীন, এরকম রাজনৈতিক হত্যাকাণ্ডের কোনো দৃষ্টান্ত নেই। কিন্তু এর চেয়েও লজ্জার বিষয় ছিল তারপরে যিনি রাষ্ট্রপতি হয়েছিলেন সেই খন্দকার মোশতাক পার্লামেন্টে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেন। এর মধ্য দিয়ে সারা পৃথিবী জেনে গেল যে, বাঙালি জাতি নির্বিচারে মানুষ হত্যা করে এবং এই হত্যার বিচার করা যাবে না বলে তারা আইন করে। সারা পৃথিবীতে বাঙালির ভাবমূর্তিকে একেবারে তলানিতে নিয়ে যাওয়া হয়েছিল। 

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনাই দেশের মূল চেতনা। এই চেতনাকে আমাদের ধারণ করতে হবে, বহন করতে হবে। তরুণ প্রজন্মকে তৈরি থাকতে হবে। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এছাড়াও আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. তুহিনুর রহমান, সহকারী অধ্যাপক রাগীব রহমানসহ অন্যরা।


সর্বশেষ সংবাদ