শেষ ধাপের ভর্তির বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়   © ফাইল ছবি

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কার্যক্রমের ৪র্থ পর্যায়ে রয়েছে। এ কার্যক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি ও কাগজপত্রাদি জমাদানের নির্দেশ দিয়েছে। এদিকে গুচ্ছ কমিটি থেকে জানানো হয়েছে, ৪র্থ পর্যায়ই শেষ ধাপ। জবি কাগজপত্র জমা দেওয়ার নির্দেশনা দিলেও এ ধাপের ভর্তি কবে হতে পারে, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারেনি। 

জানা যায়, ইতিমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় তাদের প্রথম বর্ষের ক্লাস শুরু করে দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তির তারিখ ঘোষণা করেছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও ক্লাস শুরু তারিখ ঘোষণা করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ আগস্টের মাঝামাঝি ক্লাস শুরুর পরিকল্পনা থাকলেও এখনো কোনো দৃশ্যমান অগ্রগতি দেখা যায়নি।

চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরু কবে হতে পারে জানতে চাইলে লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদের ডিন ড. মনিরুজ্জামান খন্দকার বলেন, ‘‘আমাদের চূড়ান্ত ভর্তির ডেট এই মাসের মধ্যে হতে পারে। এ বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সে সভার মাধ্যমে আমরা খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেবো।

আরও পড়ুন: রাবি ‘বি’ ইউনিটের বিষয়ভিত্তিক তৃতীয় মেধাতালিকা প্রকাশ

তিনি আরোও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ২য় মেরিটেই আসন পূরন হয়ে গেছে। এখন যারা ভর্তি বাতিল করে চলে যাচ্ছে, তাদের আসনগুলো ৪র্থ মেরিট লিস্টের মাধ্যমে প্রায় পূরন হয়ে যাবে।

চূড়ান্ত ভর্তির পর সিট ফাঁকা থাকলে কীভাবে পূরন করা হবে জানতে চাইলে তিনি জানান, আশা করি ফাঁকা থাকবে না,তবে অল্প কিছু ফাঁকা থাকলেও কিছু করার থাকবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ২ হাজার ৭৬৫টি। এর মধ্যে রসায়ন ৮০, পদার্থবিজ্ঞান ৮০, গণিত আসন ৮০, প্রাণীবিদ্যা ৮০, পরিসংখ্যান ৮০, উদ্ভিদবিজ্ঞা ৮০, ভূগোল পরিবেশ ৮০, মনোবিজ্ঞান ৮০, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৫০, অনুজীব বিজ্ঞান ৪০, ফার্মেসি ৪০, প্রাণরসায়ন ও অনুপ্রান বিজ্ঞান ৩০, জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ২৫।

বাংলা ৮০, ইংরেজি ৮০, ইতিহাস ৮০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৮০, ইসলামিক স্টাডিজ ৮০, দর্শন ৮০, আইন ৮০, অর্থনীতি ৮০, রাষ্ট্রবিজ্ঞান ৮০, সমাজবিজ্ঞান ৮০, সমাজকর্ম ৮০, নৃবিজ্ঞান ৮০, গণযোগাযোগ ও সাংবাদিকতা ৮০, লোক প্রশাসন ৮০, ভূমি ব্যবস্থাপনা ও আইন ৬০, এডুকেশন ৬০, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০। এছাড়া মার্কেটিং ফিনান্স ২০০, মার্কেটিং এন্ড ইনফরমেশন সিস্টেম ১৬০ ও ম্যানেজমেন্ট স্টাডিজে ১৬০টি আসন রয়েছে। সংগীত ৪০, চারুকলা ৪০, নাট্যকলা ৪০, ফিল্ম এন্ড টেলিভিশন ৩০টি আসন।


সর্বশেষ সংবাদ