মাতৃভাষা পিডিয়া সাধারণ কোন বিশ্বকোষ নয়: আমাই মহাপরিচালক

মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন কর্মশালা
মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন কর্মশালা  © ফাইল ছবি

ভাষাকে গুরুত্ব দেয়া মানে জাতি, গোষ্ঠী সংস্কৃতির ও নৃগোষ্ঠীকে গুরুত্ব দেওয়া। এজন্য প্রত্যেককে ভাষার গুরুত্ব বুঝতে হবে। মাতৃভাষা পিডিয়া সাধারণ কোন বিশ্বকোষ নয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ‘মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন’ কর্মশালায় সভাপতির আলোচনায় এসব বলেছেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের (আমাই) মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবন-২ এর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) কর্তৃক এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রফেসর ড. হাকিম আরিফ আরও বলেন, এটি হবে প্রধানত প্রত্যেকের মাতৃভাষায় ব্যবহৃত ধ্বনি, শব্দ, বাক্য, শব্দের ব্যুৎপত্তি, শব্দ ও বাক্যের অর্থ ও প্রয়োগ, ভাষার ব্যাকরণসহ ভাষা-সংশ্লিষ্ট সামগ্রিক আলোচনার একটি বিশ্বকোষ। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মাতৃভাষা পিডিয়ার জন্য কাজ করার আগ্রহ প্রকাশ করে প্রধান অতিথির প্রতি কৃতজ্ঞতা জানান আমাই এর মহাপরিচালক।

অনুষ্ঠানের উদ্বোধন পর্বে প্রধান অতিথির আলোচনায় বেরোবি উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ মাতৃভাষা পিডিয়ার লেখন পদ্ধতি ও লিখিত বিষয় নিয়ে আলোচনা করেন। এসময় বাংলাদেশের ভাষা ও সংস্কৃতিতে রংপুর অঞ্চলের গুরুত্বও তুলে ধরেন উপাচার্য।

আরো পড়ুনঃ চাহিদার চেয়ে বেশি পানি উৎপাদন করতে পারে ওয়াসা: প্রধানমন্ত্রী

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অপারেশন) মোহাম্মদ জাকীর হোসেন এবং কারমাইকেল কলেজের প্রফেসর ড. মো: আমজাদ হোসেন প্রমুখ ।

উল্লেখ্য, পৃথিবীর বিভিন্ন ভাষা সংরক্ষণ, নথিবন্ধকরণ এবং ব্যাকরণ তৈরির জন্য আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট একটি নিবেদিত অনন্য প্রতিষ্ঠান। বিশ্বকোষ বা পিডিয়া প্রকাশের মধ্য দিয়ে সে উদ্দেশ্যই চরিতার্থ হয়। আগামী দুই অর্থ-বছরের (২০২২-২০২৩ এবং ২০২৩-২৪) মধ্যে মাতৃভাষা পিডিয়া প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। 

ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি প্রদান করে। এই স্বীকৃতি পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণে বাংলা ভাষাকে দায়বদ্ধ করে তুলেছে। এই দায়বদ্ধতা থেকে সকল মাতৃভাষার বিশ্বকোষ তৈরির প্রত্যাশা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মাতৃভাষা পিডিয়া প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ