সাংবাদিক হত্যা স্বাধীন সাংবাদিকতার জন্য অশনিসংকেত: জবিসাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি  © লোগো

সংবাদ প্রকাশের জেরে বাংলানিউজ ২৪ ডটকমের জেলা প্রতিনিধি গোলাম রব্বানীকে হত্যার ঘটনাকে স্বাধীন সাংবাদিকতার জন্য ‘অশনিসংকেত’ আখ্যায়িত করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)। একইসাথে ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে সংগঠনটি। 

শুক্রবার (১৬ জুন) জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আহবায়ক কমিটির-২০২৩ সদস্য মাহির আমির মিলন স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে সংগঠনের আহবায়ক আবু সাঈদ চৌধুরী ও সদস্য সচিব অপূর্ব চৌধুরী সাংবাদিক হত্যার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান। 

বিবৃতিতে জবিসাস নেতৃবৃন্দ বলেন, ‘আমরা গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি, জামালপুরের বকশীগঞ্জ উপজেলার এক ইউপি (ইউনিয়ন পরিষদ) চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক গোলাম রব্বানীর উপর হামলা করা হয়েছে। পরবর্তীতে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়। সংবাদ প্রকাশের জেরে এভাবে সাংবাদিককে হত্যার ঘটনা স্বাধীন সাংবাদিকতার জন্য অশনিসংকেত। যা সাংবাদিকতার ক্ষেত্রকে আরও সংকুচিত করবে।’ 

আরো পড়ুন: বিচারহীনতার কারণেই আবারও সাংবাদিক হত্যা: ইউট্যাব

নেতৃবৃন্দ আরও বলেন, ‘পেশাগত দায়িত্ব পালনের জেরে গোলাম রব্বানীকে হত্যার ঘটনা বিচ্ছিন্ন হিসেবে দেখার কোনো সুযোগ নেই। দেশব্যাপী সাংবাদিকদের উপর হামলা, মামলা ও নির্যাতনের পরিমাণ বেড়েই চলেছে। যা অত্যন্ত দু:খজনক৷ সাংবাদিকদের উপর এসব হামলা-মামলা গণতান্ত্রিক শাসনব্যবস্থার অন্তরায়। এসব ঘটনায় কোন বিচার না হওয়ায় বারবার অপরাধীরা পার পেয়ে যাচ্ছে এবং উৎসাহিত হচ্ছে। তাই সাংবাদিকদের সুরক্ষায় অতি দ্রুত এসব ঘটনার তদন্ত করে জড়িতদের শাস্তির আওতায় আনতে হবে।’ 

প্রসঙ্গত, গত বুধবার (১৪ জুন) রাত ১০টার দিকে পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফিরছিলেন সাংবাদিক গোলান রব্বানী। পথিমধ্যে একদল সন্ত্রাসী তার উপর হামলা করে ব্যাপক মারধর করে। এক পর্যায়ে তিনি অচেতন হয়ে পড়লে হামলাকারীরা তাকে ফেলে দিয়ে চলে যায়। স্থানীয়রা তাকে উদ্ধার করে বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। কিন্তু অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাতেই তাকে জামালপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। কিন্তু অবস্থার আরও অবনতি হলে বৃহস্পতিবার সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গোলাম রব্বানীর মৃত্যু হয়।


সর্বশেষ সংবাদ