তিতুমীর কলেজ শিক্ষার্থীদের ঈদ আনন্দ

  © টিডিসি ফটো

‘ঈদ’ পবিত্র একটি শব্দ। ঈদ শব্দটা শুনলেই মনে আনন্দ জাগে। হৃদয়ে কাজ করে অন্যরকম অনুভূতি, বহন করে আনন্দের আলাদা মাত্রা। যে মাত্রা অন্য কোনো শব্দে নেই। ঈদ মুসলমানদের ধর্মীয় উৎসব হলেও জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের প্রতিটি মানুষ এ উৎসবে শামিল হন। তিতুমীর কলেজের শিক্ষার্থীরাও শামিল হচ্ছেন এ আনন্দে-উৎসবে। জানিয়েছে তাদের অনুভূতি ও ঈদ উদযাপনের পরিকল্পনা। তাদের কথাগুলো শুনেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের মো. আমান উল্লাহ আলভী-

জয়গান হোক সাম্যবাদের 

বছরে আমাদের মাঝে দুটি ঈদ আসে। তার মাঝে ঈদুল ফিতর অন্যতম। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর কাঙ্খিত এই দিনটির দেখা মেলে। ঈদের দিন ধনী-দরিদ্রের বিভেদ থাকে না। সবাই একসঙ্গে নামাজ আদায় করে। একে অন্যের সাথে কুশল বিনিময় করে। ইসলাম এভাবেই ভ্রাতৃত্ব-বন্ধনে নিজেদের পরিচালিত করতে শিক্ষা দেয়। সবার মুখে হাসি ফুটবে, থাকবে না বিভেদ। জয়গান হোক সাম্যবাদের। এটাই এবারের ঈদ চাওয়া।

সুমাইয়া রহমান আরজু
রসায়ন বিভাগ, সরকারি তিতুমীর কলেজ

সুবিধাবঞ্চিতরা যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হন

ঈদ শব্দের মাঝে অন্যরকম এক ভালোলাগা কাজ করে। বিশেষত ‘ইদ’-এর চেয়ে ছোটবেলায় ব্যবহার করে আসা ‘ঈদ’ শব্দের মধ্যে আনন্দ লুকানো বেশি। সময়ের স্রোতে বয়স বাড়ার সঙ্গে অনেক কিছুরই পরিবর্তন হচ্ছে, কমে গেছে ঈদের আনন্দও। বাড়ছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। তাই সুবিধাবঞ্চিতরা যেন ঊর্ধ্বগতির এই ভিড়ে ঈদ আনন্দ না হারিয়ে ফেলে সেজন্য চাই প্রশাসনের ব্যবস্থা।

হাসান সিকদার
বাংলা বিভাগ, সরকারি তিতুমীর কলেজ

পরিবার নিয়ে সবার সুন্দর দিন কাটুক

ঈদে পরিবার, আত্নীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের মাঝে ঈদ আনন্দ ভাগাভাগি করবেন। এই ঈদে ধনী-গরীব মিলে ঈদে দুঃস্থদের সহায়তা করার লক্ষ্যে কাজ করলে সকলের ঈদ আনন্দ কয়েকগুণ বেড়ে যাবে। তাই বলব বাড়িয়ে দিন সহায়তার হাত ও পরিবার নিয়ে সুন্দর দিন কাটান।

মেহেদী হাসান পিয়াস
হিসাববিজ্ঞান বিভাগ, সরকারি তিতুমীর কলেজ

ঈদে সবাই আনন্দ ভাগাভাগি করে নিক

সুন্দর একটি ঈদের অপেক্ষায় রয়েছে সবাই। অনেকেই আত্নীয়-স্বজনের মাঝে ঈদের আনন্দ ভাগ করে নেবেন। কেউবা আবার ঘরে বসেই টিভিতে পরিবারের সাথে ঈদ অনুষ্ঠান উপভোগ করবেন। বন্ধুদের সাথে গল্প-আড্ডা জমাবে অনেকে। সেমাই, চটপটি, ফুচকার আনন্দ, চায়ের কাপে তুলবে ঝড়। বন্ধুদের নিয়ে আড্ডা, হাসিগুলো ছড়িয়ে দেবে সবখানে! নৌকা হবে মুক্ত পালের। এভাবেই ঈদ আনন্দ ভাগাভাগি করে নিক সবাই।

সাব্বির হোসেন
ইংরেজী বিভাগ, সরকারি তিতুমীর কলেজ

বিত্তবানরা দরিদ্রের পাশে দাড়াক

ঈদ অর্থ খুশি ও উৎসবের আনন্দ। মুসলমানদের বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আযহা। তার মধ্যে ঈদ-উল-ফিতর অন্যতম। ধর্মীয় ভাব-গাম্ভির্যের মাধ্যমে পালন করে দিনটি। এই ঈদ আনন্দ মুসলমানদের প্রাণে আনে খুশির জোয়ার। তাই এবারের ঈদে প্রত্যাশা থাকবে সমাজের বিত্তবানরা যেন হতদরিদ্রদের জন্য কাজ করে। কেননা দান করাটাও ভাগ্যের। এই শুভ প্রত্যাশায় সকলকে ঈদ মোবারক।

মাহমুদা আক্তার
বাংলা বিভাগ, সরকারি তিতুমীর কলেজ


সর্বশেষ সংবাদ