দেশে নতুন চালু হওয়া শিক্ষাব্যবস্থা বিশ্বমানের: খুবি ভিসি

অধ্যাপক ড. মাহমুদ হোসেন
অধ্যাপক ড. মাহমুদ হোসেন  © ফাইল ছবি

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেছেন, আমাদের দেশে নতুন যে শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে এটি বিশ্বমানের। এর সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। এমনকি ৫ম শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ফকিরহাট উপজেলা পরিষদ অডিটরিয়ামে শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের উদ্যোগে ‘সময়ের চাহিদা ও শিক্ষা সংস্কারে অব্যাহত প্রচেষ্টা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খুবি উপাচার্য বলেন, নতুন শিক্ষাব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রাথমিক স্তর থেকে শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে হবে। যাতে আমাদের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করে বিশ্বের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে পারে।

পরিবর্তন স্বাভাবিক প্রক্রিয়া উল্লেখ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, সময়ের পরিবর্তন ও সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে আমাদের শিক্ষা ব্যবস্থায়ও পরিবর্তন এসেছে। এখন সব কিছুই হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর।

তিনি বলন, এজন্য আমাদের নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক হিসেবে তৈরি করতে হবে। আর এর সূচনা করতে হবে প্রাথমিক শিক্ষা স্তর থেকেই। তাহলে দেশ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাবে। শিক্ষা ব্যবস্থাও বিশ্বমানে উন্নীত হবে।

উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সোনার মানুষের প্রয়োজন। এ সোনার মানুষ তৈরিতে শিক্ষকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। আমাদের সবাইকে ২০৪১ সালের মধ্যে দেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোদ্ধা হতে হবে।


সর্বশেষ সংবাদ