গল্প-আড্ডায় ইবিতে প্রাণবন্ত ইফতার উৎসব

ইবির ক্রিকেট মাঠে শিক্ষার্থীদের ইফতার আয়োজন
ইবির ক্রিকেট মাঠে শিক্ষার্থীদের ইফতার আয়োজন  © টিডিসি ফটো

দীর্ঘ এক বছর পর ফিরে এসেছে মাহে রজমান। আর এ রমজান মাসে ইফতারকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কেন্দ্রীয় ক্রিকেট মাঠে উৎসবে মাতেন শিক্ষার্থীরা। নিজ পরিবারের সঙ্গে ইফতার না করতে পারলেও বন্ধু-বান্ধবের সঙ্গে ইফতার আয়োজনে সে আক্ষেপ ঘুচে যায় তাদের। রমজান মাস উপলক্ষে ক্যাম্পাসের জিয়া মোড়ে ইফতার সামগ্রী বিক্রির ধুম পড়ে। তবে গত বছরের তুলনায় এ বছর শিক্ষার্থীদের সংখ্যা তুলনামূলক কম।

সরেজমিন দেখা যায়, দলবদ্ধ হয়ে গ্রুপ করে গোল হয়ে বসে আছেন শিক্ষার্থীরা। কেউ শরবত করছেন, কেউ মুড়ি মাখাচ্ছেন, কেউ ফল কাটছেন, কেউ সেগুলো সাজাতে ব্যস্ত, কেউ আবার গল্প আড্ডায় আসর জমিয়ে রাখছেন। বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে বিভিন্ন বিভাগ, হল, স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের সিনিয়র-জুনিয়ররা মিলে একসঙ্গে ইফতার করতে একত্রিত হয়েছেন তারা। ইফতার শেষে মাঠেই জামাতে নামাজ আদায় করেন শিক্ষার্থীরা। যা এক ভিন্ন পরিবেশ তৈরি করে।

এদিকে ক্যাফেটেরিয়া, জিয়া মোড়সহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় চোখে পড়ে ইফতার সামগ্রী বিক্রির ধুম পড়ে যায়। তবে শিক্ষার্থীদের সংখ্যা কম হওয়ায় বিক্রি কম হচ্ছে জানান দোকানিরা। বেলা গড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের আনাগোনায় ব্যস্ত হয়ে পড়েন এসব বিক্রেতারা।

আরও পড়ুন: প্রথম আলো সম্পাদকের কুশপুত্তলিকা দাহ করল জাবি ছাত্রলীগ

এ অনুভূতি ব্যক্ত করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মামুনুর রশিদ বলেন, প্রতিবছর রমজান মাসে ইফতার উপলক্ষে এক আমেজের সৃষ্টি হয়। সিনিয়র-জুনিয়র, বন্ধু ও বান্ধবীদের সঙ্গে একসঙ্গে ইফতারি করা এক অন্যরকম ভাল লাগা কাজ করে। তবে যারা আগেই বাড়ি গেছে তারা এ আমেজ থেকে বঞ্চিত হল।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাহমুদুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে ইফতারের এমন দৃশ্যখুব ভাল লাগে। এরকম পরিবেশ অব্যহত থাকুক।

বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সবুজ বলেন, পরিবারকে ছাড়া প্রথম বাইরে ইফতার করছি। প্রথমে খারাপ লাগলেও বন্ধুদের সঙ্গে ইফতার করা ভালই লাগছে।


সর্বশেষ সংবাদ