দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন

শিরীন পারভীন
শিরীন পারভীন  © সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনে (দুদক) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন শিরীন পারভীন। দুদকের ইতিহাসে তিনিই প্রথম নারী মহাপরিচালক। পরিচালক পদ থেকে পদোন্নতি পেয়ে তাকে দুর্নীতিবিরোধী সংস্থাটির মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুদক সচিব খোরশেদা ইয়াসমিনের সই করা প্রজ্ঞাপন জারি করেছে। পদোন্নতির আগ পর্যন্ত শিরীন পারভীন এই সংস্থার পরিচালক পদে দায়িত্ব পালন করছিলেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুদকের প্রধান কার্যালয়ে পরিচালক পর্যায়ের কর্মচারী শিরীন পারভীনকে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর তৃতীয় গ্রেডে মহাপরিচালক পদে পদোন্নতি দেয়া হলো। এদিন মহাপরিচালক পদে দায়িত্ব পালনকারী সৈয়দ ইকবাল হোসেনের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তার চাকরির মেয়াদ শেষ হওয়ায় এই পদে শিরীন পারভীনকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপনটি জারি করা হয়।

দুদকে প্রেষণে বা পদোন্নতি পেয়ে আটজন মহাপরিচালক দায়িত্ব পালন করেছেন। এরমধ্যে শিরীন পারভীনসহ তিনজন দুদকের নিজস্ব কর্মকর্তা। বাকি ৫ জনের মধ্যে চারজন প্রশাসন ক্যাডার থেকে দুদকে ডেপুটেশনে যোগ দিয়েছেন। আরেকজন বিচার বিভাগ থেকে নিয়োগ পেয়েছেন।

মহাপরিচালক পদে পদোন্নতি পাওয়া শিরীন পারভীন ১৯৯৫ সালে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে জেলা দুর্নীতি দমন কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

পরে ২০১৫ সালের নভেম্বর মাসে পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেন। নিজস্ব জনবল কিংবা প্রেষণ যেকোনো পর্যায় থেকে দুদকের ইতিহাসে তিনিই প্রথম নারী মহাপরিচালক। যদিও এর আগে নিজস্ব জনবল থেকে আক্তার হোসেন, মীর জয়নুল আবেদীন শিবলী ও সৈয়দ ইকবাল হোসেন পদোন্নতি পেয়ে মহাপরিচালক হয়েছিলেন। ২০২২ সালের ৮ই সেপ্টেম্বর তারা পদোন্নতি পেয়েছিলেন।


সর্বশেষ সংবাদ