পরীক্ষায় ভালো ফলের সঙ্গে প্রকৃত ভালোর কোনো সম্পর্ক নেই: জাফর ইকবাল

ড. মুহম্মদ জাফর ইকবাল
ড. মুহম্মদ জাফর ইকবাল  © সংগৃহীত

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমাদের শিক্ষা ব্যবস্থা হলো পরীক্ষানির্ভর। সবাই পরীক্ষায় ভালো ফল করার চিন্তায় থাকে। অথচ পরীক্ষায় ভালো করার সঙ্গে প্রকৃত ভালোর কোনো সম্পর্ক নেই। তবে এ সিস্টেমে পরিবর্তন আসছে, আশা করি আগামী পাঁচ বছরের মধ্যে সবকিছু ঠিক হয়ে যাবে।

মঙ্গলবার (২১ মে) রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ হতে হবে’- বঙ্গবন্ধুর এ বাণীকে প্রতিপাদ্য করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পরিবারের মেধাবী সন্তানদের অনুপ্রেরণা জোগাতে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষাবৃত্তি দেওয়া হয়।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে ড. জাফর ইকবাল বলেন, আমার বাবাও একজন পুলিশ অফিসার ছিলেন। তোমাদের বাবারাও পুলিশ অফিসার। বাংলাদেশে যখন মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল তখন প্রথম বুলেট কিন্তু ছুড়েছিলেন এই পুলিশ অফিসাররা এই রাজারবাগ পুলিশ লাইন থেকেই। রাজারবাগে এলে মনে হয় তীর্থভূমিতে এসেছি। এটি এমন একটি জায়গা যেখান থেকে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ তথা সত্যিকারের মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল। আর সেই মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা আমাদের দেশটা পেয়েছি। তোমাদের অবশ্যই মুক্তিযুদ্ধের ইতিহাস পড়তে হবে।

শিক্ষার্থীদের তিনি বলেন, সামনে যে দিন আসছে তা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের যুগ। মানুষের কাজ যন্ত্র বা সফটওয়্যারের মাধ্যমে করে ফেলা হবে। সুতরাং তোমাদের এমন জায়গায় যেতে হবে, নিজেদের এমন অবস্থান তৈরি করতে হবে যেন কোনো কিছু দিয়েই তোমাদের রিপ্লেসমেন্ট করতে না পারে। তোমাদের এমন দক্ষতা অর্জন করতে হবে যেন কোনো সফটওয়্যার তোমাকে রিপ্লেসমেন্ট করতে না পারে।

বিশিষ্ট এ শিক্ষাবিদ আরও বলেন, যন্ত্র ও মানুষের মধ্যে পার্থক্য হচ্ছে চিন্তা করার ক্ষমতা বা ইমাজিনেশন। যন্ত্রের চিন্তা করার ক্ষমতা নেই, কিন্তু তোমার আছে। রোবট দুনিয়ার সব কিছু জানে, কিন্তু চিন্তা করতে পারে না। তোমাদের সেই চিন্তা করার ক্ষমতাটাকে বাঁচিয়ে রাখতে হবে। তোমাদের এ চিন্তাশক্তিকে বাঁচিয়ে রাখতে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। সহজ ও গুরুত্বপূর্ণ পদ্ধতি হচ্ছে বই পড়া। নতুন চিন্তা করার শক্তি অর্জন করা।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান; অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্র্যাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান; অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ