বাঙালির ভাষা আন্দোলন বিশ্বব্যাপী ভাষা সুরক্ষার অনুপ্রেরণা

ড. মশিউর রহমান
ড. মশিউর রহমান  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান বলেছেন, বিশ্বব্যাপী ভাষা সুরক্ষার মূল অনুপ্রেরণা বাঙালির ভাষা আন্দোলন। এই ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষের নব শক্তির জাগরণ ঘটেছে। সেই নবশক্তির জাগরণ স্বাধীনতা এবং মুক্তির সংগ্রাম নিশ্চিত করেছে। মূলত, ভাষার সেদিনকার দাবি বাংলাদেশ জাতিরাষ্ট্রের এক অনন্য সূচনা ছিল, যার মধ্য দিয়ে আমাদের ঐক্যের সুর নিশ্চিত হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা আজও ঐক্যবদ্ধ আছি।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

ড. মশিউর রহমান আরও বলেন, বাংলা ভাষার প্রচলন ও প্রয়োগ সর্বত্র হওয়া আবশ্যক। অন্য ভাষা আমরা শিখব। অন্য ভাষার সঙ্গে আমাদের সমন্বয়, সংযোগ ও সম্পর্ক থাকবে। কিন্তু নিজস্ব ভাষার মর্যাদা রক্ষার জন্য সর্বাগ্রে সকল ক্ষেত্রে এর ব্যবহার নিশ্চিত করতে হবে। যারা এটি নিশ্চিত করতে পারছেন না, আমার ধারণা-কোনো কোনো ক্ষেত্রে তাদের অনাগ্রহ রয়েছে।

উপাচার্য বলেন, অন্যভাষা ব্যবহারে ভাষার আভিজাত্য তৈরি হয় বলে কেউ কেউ মনে করছেন- এটি হচ্ছে চরম দুর্বলতা। আমি মনে করি, নিজ ভাষায় কথা বলা, বিনিময় করা, এমনকি দাপ্তরিক আদেশ বা নির্দেশ দেয়া এবং আদালতের রায় প্রকাশ হওয়া যেমন সাবলীল, তেমনি সবার কাছে গ্রহণযোগ্য।

কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময় উপাচার্যের সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদারসহ বিভিন্নঅনুষদের ডিন, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানগণ।


সর্বশেষ সংবাদ