ব্যক্তিত্বে হিমালয়সম মানুষ ছিলেন বঙ্গবন্ধু: ইবি উপাচার্য

ব্যক্তিত্বে হিমালয়সম মানুষ ছিলেন বঙ্গবন্ধু: ইবি উপাচার্য
ব্যক্তিত্বে হিমালয়সম মানুষ ছিলেন বঙ্গবন্ধু: ইবি উপাচার্য  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, ব্যক্তিত্বে বঙ্গবন্ধু ছিলেন হিমালয়সম একজন মানুষ। তাঁর সম্মোহনী ও জাদুকরী নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে পৃথিবীর বুকে উদ্ভূত হয়। দীর্ঘ সাড়ে নয় মাস বঙ্গবন্ধু তাঁর শেষ জেল-জীবন কাটিয়ে ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তান কারাগার থেকে মুক্তি লাভ করেছিলেন। এরপর তিনি বিশ্বের শোষিত মানবতার নেতা হিসেবে মুক্ত পৃথিবীর মাঝে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পা রাখেন। এরপর নানা ঘটনা-পরি-ঘটনার পর ১০ জানুয়ারি তিনি বাংলাদেশে প্রত্যাবর্তন করেন।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে সামনে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা তিনি।

অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ইতিহাস এমনি সৃষ্টি হয় না, ঐতিহাসিকভাবে সৃষ্টি হয়। আমরা যারা শিক্ষক সমাজের লোক তাদের উচিত সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া। এ ছাড় বঙ্গবন্ধু সম্পর্কে ও ইতিহাস সম্পর্কে পড়াশোনা করতে হবে।

দিবসটি উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালী  বের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। র‍্যালীটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল চত্বরে গিয়ে শেষ হয়। এরপর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এরপর সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীনের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বক্তব্য রাখেন। এসময় প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্টার এইচ. এম. আলী হাসান, শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ