গবেষণা ছাড়া প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয়: রবি উপাচার্য

গবেষণা ছাড়া প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয়: রবি উপাচার্য
গবেষণা ছাড়া প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয়: রবি উপাচার্য  © টিডিসি ফটো

গবেষণা ছাড়া প্রাতিষ্ঠানিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) উপাচার্য প্রফেসর ড মোঃ শাহ্ আজম। তিনি ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক এক সেমিনারে এ মন্তব্য করেন।

এসময় উপাচার্য বলেন, সাম্প্রতিককালে দেখা যাচ্ছে গবেষণা লব্ধ ফল প্রকাশে এবং তাকে বাস্তব সমস্যা সমাধানে প্রয়োগের ক্ষেত্রে একদিকে শৈথিল্য অন্যদিকে প্রতিবন্ধকতা; যা হতাশার। অনেক ক্ষেত্রে গবেষকগণ গবেষণার সুনির্দিষ্ট রীতি-পদ্ধতি ও দর্শনের প্রতি প্রত্যাশিত মাত্রায় মনোযোগী নন। ফলে অনেক সময় গবেষণা নিরর্থকতায় পর্যবসিত হচ্ছে।

আরও পড়ুন: অপরিকল্পিত উচ্চশিক্ষা: মেধা আর অর্থ দুটোরই অপচয়

গবেষণার মাধ্যমে সত্যে উপনীত হবার ক্ষেত্রে কোন একটি রীতি সবসময় কার্যকরী হয় না উল্লেখ করে ড. শাহ্ আজম বলেন, গবেষণায় মিশ্ররীতির প্রয়োগ দিন দিন গুরুত্ব পাচ্ছে। কেবল তথ্য নির্ভর প্রত্যক্ষনণের উপর একপেশে নির্ভরতা নয় সঙ্গে সঙ্গে গবেষণায় গুণগত ব্যাখ্যামূলক বিশ্লেষণকেও অঙ্গীভূত করা প্রয়োজন।

গত ১৬ ডিসেম্বর 'ম্যানেজমেন্টের সাম্প্রতিক প্রবণতা' শীর্ষক ওই আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবি উপাচার্য। সেমিনারে ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মানস কুমার স্যানাল, হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর তপন কুমার বিশ্বাস ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নিমাই চন্দ্র সাহা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা, গবেষণা ও প্রকাশনা ক্ষেত্রে যৌথভাবে কাজ করতে সম্মত হন। শীঘ্রই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক বিনিময় কার্যক্রম শুরু হবে বলেও আশাবাদ জানানো হয়েছে ওই সেমিনারে।


সর্বশেষ সংবাদ