পাঁচ লাখ টাকা গবেষণা অনুদান পাচ্ছেন জবির ৩০ শিক্ষক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © জগন্নাথ বিশ্ববিদ্যালয়

বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রকল্পে অনুদানের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৩০ জন শিক্ষক মনোনীত হয়েছেন। ২০২২-২৩ অর্থবছরে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ে গবেষণা প্রকল্পের জন্য মনোনীত শিক্ষকরা গবেষণার জন্য তাদের প্রকল্প অনুযায়ী ২ থেকে ৫ লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন। রবিবার (২৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের পরিচালক অধ্যাপক পরিমল বালা এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ে গবেষণা প্রকল্পের জন্য আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ৩০ জন শিক্ষক মনোনীত হয়েছেন। গত বছরে অনুদান পেয়েছিলেন ১৬ জন শিক্ষক। সে হিসাবে গতবারের তুলনায় এবারে মনোনীত শিক্ষকের সংখ্যা প্রায় দ্বিগুন। আমরা আশা করি পরবর্তীতে এ সংখ্যা আরও বাড়বে।’ 

তিনি আরও বলেন, ‘গবেষণার জন্য অনুদানের পরিমাণ আরও বাড়ানো উচিত যাতে শিক্ষকমণ্ডলী ও গবেষকরা তাদের গবেষণা কাজ আরও সুবিধা নিয়ে করতে পারেন।’

বিশ্ববিদ্যালয় থেকে অনুদান পাওয়া শিক্ষকরা হলেন- গণিত বিভাগের অধ্যাপক সারোয়ার আলম, অধ্যাপক রবীন্দ্রনাথ মণ্ডল, সহকারী অধ্যাপক জাকির হোসেন, সহকারী অধ্যাপক গৌতম কুমার সাহা, সহযোগী অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিক, সহযোগী অধ্যাপক ড. বিষ্ণুপদ ঘোষ।

আরও পড়ুন: কলকাতার সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার পেলেন জবি শিক্ষক

রসায়ন বিভাগের অধ্যাপক মো. শাজাহান, অধ্যাপক আবদুস সামাদ, অধ্যাপক আবুল কালাম, অধ্যাপক মুহাম্মদ জমির হোসেন, অধ্যাপক মোহাম্মদ লোকমান হোসেন, অধ্যাপক মোহাম্মদ সৈয়দ আলম, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুর রহমান, সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমেদ, মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, সহকারী অধ্যাপক মো. ইলিয়াছ, সহকারী অধ্যাপক আবদুল আউয়াল, সহযোগী অধ্যাপক ড. জয়ন্ত কুমার সাহা।  

এ ছাড়া প্রাণিবিদ্যা বিভাগ থেকে অধ্যাপক দোলন রায়, সহযোগী অধ্যাপক ড. মোসা. উম্মে হাবিবা খাতুন, সহযোগী অধ্যাপক ড. শায়ের মাহমুদ ইবনে আলম, সহযোগী অধ্যাপক ড. বিপ্লব কুমার মণ্ডল, সহযোগী অধ্যাপক ড. তনিমা মুস্তাফা, সহযোগী অধ্যাপক ড. রুমানা তাছমীন, সহযোগী অধ্যাপক ড. সুমাইয়া আহমেদ,  প্রভাষক শিল্পী সাহা এবং উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক কাজী নাহিদা বেগম, সহকারী অধ্যাপক মেঘলা সাহা পিংকি মনোনীত হয়েছেন। ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. মনিরুজ্জামান, সহকারী অধ্যাপক নিউটন হাওলাদার।

উল্লেখ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব বিদ্যুৎ চন্দ্র আইচ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির বিভিন্ন খাত থেকে মোট ৬৮২টি গবেষণা প্রকল্পের অনুদানে নির্বাচিত ১ হাজার ৩৬৪ জন গবেষকের তালিকা প্রকাশ করেন। তালিকায় মেডিকেল সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স, বায়োলজিক্যাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ইন্টার-ডিসিপ্লিনারিসহ ছয়টি গ্রুপে গবেষণা অনুদানের জন্য ১৫টি প্রকল্পের আওতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক নির্বাচিত হয়েছেন।


সর্বশেষ সংবাদ