বেরোবির দ্বিতীয় মেধাতালিকায় ভর্তির তারিখ ঘোষণা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তির দ্বিতীয় মেধাতালিকার ভিত্তিতে ইউনিট অনুযায়ী ভর্তির তারিখ ঘোষণা করা হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তারিখ ঘোষণা করা হয়। এর আগে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে  দ্বিতীয় তালিকা প্রকাশ করে ভর্তি কমিটি। ভরিচ্ছুরা ওয়েবসাইটে লগইন করে তালিকা দেখতে পাবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্নাতক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য ইউনিট ভিত্তিক দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। ফলাফল জানতে ভিজিট করুন http://admission.brur.ac.bd/ ওয়েবসাইটে।

শিক্ষার্থীদের আগামী ১৯ নভেম্বর হতে ২২ নভেম্বর তারিখের মধ্যে জিএসটি ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) লগইন করে ভর্তির নির্দেশনাবলী অনুসরণ করে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সিডিউল অনুযায়ী তাদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমানের মূলনম্বরপত্র বিশ্ববিদ্যালয়ের জমাদানের মাধ্যমে ভর্তি নিশ্চিত করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে কাগজপত্র জমা প্রদান না করলে তাদের আবেদন বাতিল বলে গণ্য হবে। ইউনিট-এ-এর ভর্তি কার্যক্রম চলবে বিজ্ঞান অনুষদ কার্যালয় প্রশাসনিক ভবনের ৪র্থ তলার ৪৩১ নম্বর কক্ষে। ইউনিট-বি-এর কাগজপত্র জমা দিতে হবে সামাজিক বিজ্ঞান অনুষদ কার্যালয় প্রশাসনিক ভবনের (৩য় তলা) ৩২১ নম্বর কক্ষে।

আর ইউনিট-সি-এর কার্যক্রম চলবে বাণিজ্য অনুষদ কার্যালয় প্রশাসনিক ভবনের (৪র্থ তলা) ৪০৪ নম্বর কক্ষে। সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত কাগজপত্র জমা নেওয়া হবে। তিন ইউনিটের সর্বশেষ মেরিট পজিশন যথাক্রমে ১০০৯, ৪৫৯ ও ৪০৪। প্রকাশিত ফলাফলের সব প্রকার সংশোধনের ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

আরো পড়ুন: খুবিতে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

দ্বিতীয় মেধাতালিকায় দেখা গেছে, বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১০০৯ মেরিট পজিশন পর্যন্ত যেসব ভর্তিচ্ছুদের ৫৬ মার্কস পর্যন্ত, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪৫৯ মেরিট পজিশন পর্যন্ত যেসব ভর্তিচ্ছুদের মার্কস ৫৭.২৫ পর্যন্ত এবং ব্যবসায় শিক্ষা শাখা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪০৪ মেরিট পজিশন পর্যন্ত যেসব ভর্তিচ্ছুদের মার্কস ৫৯ রয়েছে তারাই এ তালিকায় সুযোগ পাবেন।

এর আগে, গত ৪ নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের প্রথম মেধাতালিকা প্রকাশিত হয়। এবছর বিশ্ববিদ্যালয়টির প্রতিটি আসনের বিপরীতে ২০ জন শিক্ষার্থী লড়বে। ১৩৯৫টি আসনের বিপরীতে ৩টি ইউনিটে ভর্তি আবেদন করেছে ৩৮ হাজার ৯০ জন। এদের মধ্যে পেমেন্ট করেছে ২৮ হাজার ২৩০ জন।

প্রথম মেধাতালিকায় ভর্তি শেষে বিশ্ববিদ্যালয়টিতে মোট ৮৬৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। সে হিসাবে বিশ্ববিদ্যালয়টিতে এখনো ৫২৮টি আসন ফাঁকা রয়েছে। ‘এ’ ইউনিটে ভর্তি হয়েছেন ৪৪৩ জন, ‘বি’ ইউনিটে ২২০ এবং ‘সি’ ইউনিটে ভর্তি হয়েছেন ২০২ জন। এই তিন ইউনিটে ফাঁকা আসনের সংখ্যা যথাক্রমে ২৬৪, ১৪২ এবং ১২৪। এছাড়া ‘ক’ ইউনিটে একজন শিক্ষার্থী ভর্তি বাতিল করেছেন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে মোট ৭০৭টি, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের অধীনে ৩৬২টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৩২৬টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ