জেলহত্যা দিবসে তিতুমীর কলেজে প্রদর্শনী বিতর্ক

জেল হত্যা দিবস উপলক্ষে বিতর্ক ক্লাব কর্তৃক বারোয়ারী এবং সংসদীয় বিতর্কের আয়োজন
জেল হত্যা দিবস উপলক্ষে বিতর্ক ক্লাব কর্তৃক বারোয়ারী এবং সংসদীয় বিতর্কের আয়োজন  © টিডিসি ফটো

জেল হত্যা দিবস উপলক্ষে বারোয়ারী এবং সংসদীয় বিতর্কের আয়োজন করে তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব। আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুর ১২ টায় শহীদ বরকত মিলনায়তন এর সামনে জাতীয় চার নেতার স্মরণে এই বিতর্কটি অনুষ্ঠিত হয়। আজকের এই ছায়া সংসদ অধিবেশনে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বিতর্ক ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মির্জা রাকিব।

বক্তব্যে মির্জা রাকিব বলেন, বিতর্ক ক্লাব সকল ইতিবাচক কার্যক্রম চর্চা করে থাকে।তাই এই বিতর্কের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে ইতিহাস ও জাতীয় ৪ নেতার গুরুত্ব তুলে ধরাই মুখ্য উদ্দেশ্য। বাংলাদেশ অভ্যুদয়ে বঙ্গবন্ধুর পাশাপাশি এই মহান চারনেতার যে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো তাদের জীবনী পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি এবং তাদেরকে নিয়ে রাষ্ট্রীয় অর্থায়নে সিনেমা বানানোর আহবান জানান তিনি।

আরও পড়ুন: প্রাথমিকে নিয়োগ পরীক্ষার ফল কবে, যা জানাল অধিদপ্তর

২ পর্বে আয়োজন করা হয় আজকের এই বিতর্ক সভার। ১ম পর্বে অনুষ্ঠিত হয় প্রদর্শনী ডিবেট। সংসদীয় বিতর্কে অংশগ্রহণ করে দুটি টিম, ❝মুক্তিকামী❞ ও ❝বিজয় ৭১❞। তাদের বিতর্কের বিষয় ছিলো, ‘এই সংসদ মনে করে, জাতীয় চার নেতাকে যথাযথ সম্মান দিতে ব্যর্থ হয়েছে।’ অংশগ্রহণকারী সরকারি দলের সদস্যরা হলেন, প্রধানমন্ত্রী: হাবিবুল্লাহ রনি, মন্ত্রী: মাহমুদা আক্তার ও সাংসদ: মাহমুদা মিতা। বিরোধী দলের সদস্যরা হলেন, বিরোধী দলীয় নেতা: সাজেদুল ইসলাম শুভ, উপনেতা: মশিউর রহমান, সাংসদ: মুজাহিদুল ইসলাম শাহেদ।

২য় পর্বে আয়োজিত হয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। উক্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় প্রাণিবিদ্যা বিভাগের ১৯-২০ সেশনের শিক্ষার্থী মোঃ রাজিব মিয়া এবং রানার আপ হন ব্যবস্থাপনা বিভাগের ১৯-২০ সেশনের শিক্ষার্থী মাহমুদা আক্তার শিউলী।

উক্ত প্রতিযোগিতা সভাপতি ছিলেন মির্জা রাকিব। বিচারক হিসেবে ছিলেন সাজেদুল ইসলাম শুভ ও লুভনা আক্তার। শিক্ষার্থীদের উপস্থিতিতে অত্যন্ত ভাবগাম্ভীর্য সহকারে দিনটি পালন করে বিতর্ক ক্লাব।

উল্লেখ্য, ৩রা নভেম্বর বাঙালী জাতির জন্য একটি কালো অধ্যায়। বাংলার ইতিহাস থেকে জাতীয় চার নেতাকে নৃশংস ভাবে হত্যা করা হয়।


সর্বশেষ সংবাদ