এপিএ মূল্যায়নে ২২ ধাপ এগিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ২২ ধাপ এগিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় বর্তমানে ১২তম অবস্থানে রয়েছে। রবিবার (২ অক্টোবর) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এ বছর ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৭৮.২৮ পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের গত বছরের অবস্থান ছিল ৩৪ তম, যেটি এখন ১২তম স্থানে উঠে এসেছে।

জানা যায়, মোট ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহের ক্ষেত্রে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ক্ষেত্রে ১০, ই-গভর্ন্যান্স/উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় ৩ এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় ৩ নম্বর ধরা হয়েছে।

আরও পড়ুন: সবচেয়ে বেশি ৩৭ ধাপ এগিয়েছে খুকৃবি, পিছিয়েছে বাকৃবি

খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন যোগদানের পর থেকেই এপিএ’র প্রতি গুরুত্বের সাথে নজর দিয়েছেন। এই ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে এই মানের আরও উন্নতি হবে।

তিনি আরও বলেন, আগের বছরের তুলনায় আমরা যেভাবে ঘুরে দাঁড়িয়েছি, এটি অবশ্যই আমাদের জন্য একটি সুখবর। উপাচার্যের নিরলস প্রচেষ্টায় এ সাফল্য এসেছে। আশা করি, আগামীতে আমরা এর থেকেও ভালো অবস্থানে থাকবো।


সর্বশেষ সংবাদ