৪০তম বিসিএসের ফল প্রকাশের তারিখ চূড়ান্ত হতে পারে কাল

পিএসসি
সরকারি কর্ম কমিশন   © ফাইল ফটো

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল আটকে রয়েছে দীর্ঘদিন। করোনাভাইরাস এবং শেষ মুহূর্তে খাতা তৃতীয় পরীক্ষকের নিকট যাওয়ায় ফলাফল এখনো প্রকাশ করতে পারেনি সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

এদিকে, আগামীকাল সোমবার (২৫ জানুয়ারি) কমিশনের একটি সভা হওয়ার কথা রয়েছে। সেখানে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের তারিখ চূড়ান্ত হতে পারে। পাশাপাশি ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্তও ওই সভায় নেওয়া হতে পারে বলে পিএসসি সূত্রে জানা গেছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন রবিবার (২৪ জানুয়ারি) গণমাধ্যমকে বলেন, ইউজিসির চিঠির পরিপ্রেক্ষিতে ৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়তে পারে। সেজন্য কমিশনে সিদ্ধান্ত নিতে সোমবার সভা ডাকা হয়েছে। তিনি আরও জানান, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল চলতি মাসে প্রকাশ করা হবে।

এর আগে গত সপ্তাহে পিএসসিতে পাঠানো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক চিঠিতে বলা হয়, করোনা সংক্রমণের কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে গত ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার সিদ্ধান্ত হয়। সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বাড়ানোর বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে উপাচার্যরা কমিশনকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। এর পরিপ্রেক্ষিতে এ অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। গত বছরের ৩ মে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। গত ৪ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ